শিরোনাম
দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা

মাস্তল ফাউন্ডেশনের উদ্যোগে ত্রাণ বিতরণ।

রাজবাড়ী টেলিগ্রাফ ডেস্ক / ৩২৯ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২ আগস্ট, ২০২০

0Shares

এবারের ঈদুল আজহা প্রতিবারের থেকে আলাদা। করোনা ভাইরাস ও বন্যার প্রভাবে অর্থনৈতিক অবস্থা এখন তলানিতে প্রায়। দিনমজুর খেটে খাওয়া মানুষের কাজ না থাকায় তাদের দূর্ভোগ এখন চরমে। যারা সারাবছর শ্রম দিয়ে আমাদের সহযোগিতা করেন, প্রাকৃতিক দূর্যোগের কারণে আজ তারা অসহায় । দরিদ্র পরিবারগুলোর অবস্থা আরো বেশি শোচনীয়। অর্থনৈতিক মন্দার প্রভাবে কমে গেছে দান,অনুদান।

ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে (MSF–RAJBARI) মাস্তল ফাউন্ডেশন -রাজবাড়ি জেলা টিমের সদস্যদের ঈদ আয়োজনে ছিল কোরবানির মাংস উপহার। যেসকল পরিবার করোনা ভাইরাস ও বন্যার কারণে প্রকট সংকটের মধ্যে পড়েছেন তাদের পাশে দাড়াতেই মাস্তলের এই ভিন্নধর্মী উদ্যোগ। দরিদ্র পরিবার,এতিমখানা ও মাদ্রাসা পড়ুয়া ভাইদের মাঝে কোরবানির মাংস উপহার দেয়া হয়।

রাজবাড়ি জেলার অন্তর্গত, রাজবাড়ি থানার বরাট এলাকার দুইটি এতিম খানা, বরাট দেওয়ান মোহাম্মদ ইসহাক হাফেজিয়া মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোডিং (যেখানে আবাসিক ছাত্রসংখ্যা ৩৫ জন) এবং ফুরকানিয়া মাদ্রাসা, এতিমখানা ও লিল্লাহ বোডিং (যেখানে আবাসিক ছাত্রসংখ্যা ৩০জন) এবং ১০টি পরিবারের মাঝে এই উপহার পৌছে দেয় মাস্তলের সদস্য ।

মাস্তলের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলা হয় এতিম ভাইদের ও অসহায় পরিবারের মাঝে এই দূর্যোগের সময় ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। যারা সমাজে খেটে খাওয়া, যে দিনমজুর সারাবছর আমাদের সাহায্য করে আসেন আজ এই ক্রান্তিকালে তাদের পাশে দাড়ানো আমাদের কর্তব্য।

কাজী রিয়াজ রহমান এর হাত ধরে মাস্তুল ফাউন্ডেশন ১৩ই জানুয়ারী ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় । এটি সুবিধাবঞ্চিত, নিঃস্ব ও জাতিগত সংখ্যালঘু মানুষের মৌলিক অধিকারের জন্য কাজ করছে। তরুণদের সক্রিয় অংশগ্রহণে এটির কাজ শুরু করে। এই মুহূর্তে মাস্তলে প্রায় ১৯ টি যুব স্বেচ্ছাসেবক উইং রয়েছে যা সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে যুবকদের অংশগ্রহণে কাজ করে যাচ্ছে। সংস্থার ৮৭০০ এরও বেশি স্বেচ্ছাসেবক রয়েছে। সংস্থাটি ঢাকায়,৫ টি স্কুলে সহায়তা প্রদান করে। সেখানে সুবিধাবঞ্চিত ৫৯৯ জন শিশুদের শিক্ষা, পুষ্টি, স্বাস্থ্যবিধি এবং বিনোদনমূলক সুবিধা প্রদান করে। সংস্থাটি রোহিঙ্গা শিবির কক্সবাজারে দুটি শিশু বান্ধব স্পেস (শিক্ষণ কেন্দ্র) পরিচালনা করে। মাস্তুল বেশিরভাগ দূর্যোগ পরিস্থিতিতে মানুষকে সহায়তা করেছে।

মাস্তলের প্রধান প্রকল্পগুলো হলো:
ক) শিশুদের পৃষ্ঠপোষকতা ও বিকাশ কর্মসূচী।
খ) যুবসমাজের বিকাশে অগ্রগামী।
গ ) দুর্যোগ ব্যবস্থাপনা।
ঘ) মহিলা অধিকারে আদায় এবং ক্ষমতায়ন প্রকল্প।
ঙ) পরিবেশ ও সচেতনতার মাধ্যমে উন্নয়ন।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg