শিরোনাম
গোয়ালন্দে হেরোইনসহ মাদক কারবারি আটক গোয়ালন্দে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার গোয়ালন্দে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার গোয়ালন্দে সঞ্চারণ সিরাত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত কৃষককে অফিস থেকে বের করে দেওয়া সেই দুই কর্মকর্তাকে বদলি কখনো ম্যাজিস্ট্রেট, কখনো মেজর পরিচয়ে প্রতারণা করতেন মুক্তা পারভিন প্রেম করে বিয়ে, স্বামীর হাতেই মৃত্যু  ঈদ উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৫ টি ফেরি ও ২২ টি লঞ্চ চলাচল করবে শাশুড়ীকে হত্যার দায়ে পুত্রবধূ ও পরকীয়া প্রেমিকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

জার্মানিতে স্যার আইজ্যাক নিউটনের আপেলের গাছ

ষ্টাফ রিপোর্টার | রাজবাড়ী টেলিগ্রাফ / ৫১১ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

0Shares

জার্মানিতে স্যার আইজ্যাক নিউটনের আপেলের গাছ

টিএইচ ওয়াইল্ডাউয়ের ক্যাম্পাসে ইংল্যান্ডের কিংবদন্তি “ফ্লাওয়ার অফ কেন্ট” জাতের নিউটনীয় আপেল গাছ
২৫ বছর আগে , স্নাতক ডিগ্রি প্রোগ্রাম ইঞ্জিনিয়ারিং পদার্থবিজ্ঞানের প্রথম শিক্ষার্থীরা টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ভিলডোতে ভর্তি হয়েছিল।

ফোটোনিকস মাস্টার্স ডিগ্রী শুরু করেন ১৫ বছর আগে ।

তার উপলক্ষে ২৫ তম সেবা বার্ষিকী , প্রফেসর ড পুনরায় নেট প্রকৌশল ও প্রাকৃতিক বিজ্ঞান বিভাগের আস্তা রিখটার এই বার্ষিকীগুলি একটি বিশেষ উপায়ে উদযাপন করে।

১৩ ডিসেম্বর, ২০১৭, টি এইচ ওয়াইল্ডাউয়ের পদার্থবিদ ইংল্যান্ড, যুক্তরাজ্য থেকে “ফ্লাওয়ার অফ কেন্ট” জাতের একটি কিংবদন্তি আপেল গাছ উপহার দিয়েছিলেন , যা হাউস ১৫ এবং হাউজ ১৬ এর মধ্যে খোলা জায়গায় লাগানো হয়েছিল।

কথিত আছে যে এই জাতীয় গাছ থেকে একটি আপেল পড়েছিল তিনি ইংরেজ গণিতবিদ, পদার্থবিজ্ঞানী এবং জ্যোতির্বিদ আইজ্যাক নিউটন (1 16342-1 Cam2 Cam) কেমব্রিজের নিকটবর্তী লিংকনশায়ারের কাউন্টিতে লুলকনশায়ারের কাউন্টিতে তাঁর নিজ শহর মহাকর্ষের সার্বজনীন আইনকে অনুপ্রাণিত করেছিলেন। যা ১৬৮৭ সালে তাঁর মূল রচনায় প্রকাশিত হয়েছিল ” দর্শনশাস্ত্রের ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা” এর ব্যাখ্যা দেওয়া হয়েছে। যেমনটি সুপরিচিত, তিনি ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন ক্ষেত্রে শাস্ত্রীয় মেকানিক্স এবং তাদের প্রয়োগের ভিত্তি স্থাপন করেছিলেন।

প্রফেসর রিখটার বলেছেন, “ফলিত বিজ্ঞানীদের প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয় উইল্ডাউ গত ২৫ বছরেরও বেশি সময় ধরে যেমন ছোট গাছটি বেড়ে উঠেছে এবং ততই তীব্র আকার ধারণ করতে পারে এবং আমাদের ক্যাম্পাসে ফুল এবং আপেল দিয়ে সবাইকে আনন্দিত করতে এবং বৈজ্ঞানিক গবেষণা এবং গবেষণাকে উত্সাহিত করতে পারে।” এই উপলক্ষে, তিনি দীর্ঘমেয়াদী সহচর এবং বিশ্ববিদ্যালয় সদস্যদের অঞ্চল থেকে নতুন টাটকা আপেল, আপেলের রস এবং অ্যাপল পাই সম্পর্কে পুরানো দিনগুলি সম্পর্কে চ্যাট করতে এবং নতুন প্রকল্পগুলি জাল করতে আমন্ত্রণ জানিয়েছিলেন।
লেখক,
জার্মানি থেকে নুর মোহাম্মদ।
BESSiG- Bangladeshi Expat & Student Society in Germany.

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg