শিরোনাম
গোয়ালন্দে একদিনে নারীসহ ১৩ আসামি গ্রেপ্তার পাটুরিয়া ঘাটে গাড়িসহ ফেরি ডুবি- এক ঘণ্টার জন্য গোয়ালন্দ উপজেলার ইউএনও হলেন বাবলী- শিবালয়ে নিষিদ্ধ সময়ে যমুনার চরে দিনব্যাপী ইলিশের হাট দৌলতদিয়ার যৌনপল্লিতে যৌনকর্মীর রক্তাক্ত লাশ উদ্ধার- গোয়ালন্দে কৃষকদের বাধা উপেক্ষা করে প্রভাবশালী মহল মরাপদ্মায় ড্রেজার দিয়ে অবাধে মাটি উত্তোলন করছে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

পাংশায় বন্যার পানিতে ডুবে যাচ্ছে কৃষকের আবাদি ফসল, শেষ রক্ষার চেষ্টা

রনি মন্ডল | রাজবাড়ী টেলিগ্রাফ / ১০৬ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২৭ জুন, ২০২১

0Shares

আলামিন হোসেন শাকির
বিশেষ প্রতিনিধি

রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের শাহমিরপুর পদ্মা নদীর চরে ৯০ বিঘা জমির ডুবে যাওয়া ফসল ঘরে আনতে বৃষ্টি উপেক্ষা করে ব্যস্ত সময় পার করছেন ২০০ কৃষক।

রবিবার (২৭ জুন) ইউনিয়নের একাধিক কৃষকের কাছ থেকে জানা যায়, প্রায় ১০ বছর পূর্বে নদী ভাঙনে বিলীন হয়ে যাওয়া জমি ফিরে পেয়ে ২ বছর যাবৎ ধান ও বাদামের চাষ করে আসছেন তারা। প্রতিটি চাষে বাম্পার ফলনও পান। সম্প্রতি পদ্মার বুকে জেগে উঠা চরের মধ্যে চলছিল বাদামের চাষ। কয়েক দিন ধরে বৃষ্টি হয়ে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাদাম গাছ পানিতে ডুবে যায়। সে কারনেই বৃষ্টি উপেক্ষা করে বাদাম ঘরে আনতে ব্যস্ত কৃষক।

কৃষক বাদশা বিশ্বাস বলেন, পদ্মা নদীর এই চরে এবার আমরা ৯০ বিঘা জমিতে বাদাম চাষ করি। অতি খরার কারণে আমাদের প্রায় ২০ বিঘা জমির ফসল নষ্ট হয়ে গেছে। এখনো বাদাম ঘরে তোলার সময় হয়নি। নদীতে পানি বৃদ্ধি পেয়ে ফসল তলিয়ে যাওয়ায় আমরা প্রায় ২০০ কৃষক মাঠে নেমেছি। কোথাও হাঁটুপানি, কোথাও আবার মাজা পানি। যে ফসল হয়েছে তার মধ্য থেকে প্রায় ১০ বিঘা জমির ফসল আমরা ঘরে নিতে পারব না।

কলেজছাত্র বিপুল হোসেন বলেন, আমি লেখাপড়ার পাশাপাশি কৃষিকাজ করে থাকি। করোনা মহামারীর কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা সপরিবারে বাদাম চাষ করি। আমাদের ৯০ বিঘা জমি চাষ করতে প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। অতি খরার কারণে এবং বর্ষার পানিতে ফসল তলিয়ে যাওয়ায় বর্তমানে বাদামের যে বাজার দাম রয়েছে তাতে এবার আমরা লাভবান হতে পারব না।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg