শিরোনাম
সরকারের মহাপ্রকল্প থাকলেও পদ্মায় চলছে অবৈধ বালু উত্তোলন। অফিস ফাঁকি দিয়ে নারী নিয়ে স্পা সেন্টারে জেলা রেজিস্ট্রার! মানব পাচার মামলা: দুই সপ্তাহেও গ্রেফতার হয়নি আসামীরা মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন: সভাপতি আমিনুল, সম্পাদক নুরুজ্জামান গোয়ালন্দে ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাজী ছালামের বিরুদ্ধে বাল্যবিয়ে পড়ানোসহ নানা অভিযোগ গোয়ালন্দে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু গোয়ালন্দে বিদেশে পাঠানোর প্রলোভনে বাগানে নিয়ে এক নারীকে গণধর্ষনের অভিযোগ কৃষকের বাড়ি নির্মাণে আ.লীগ নেতার চাঁদা দাবি, থানায় অভিযোগ ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদ করায় শিক্ষককে পেটালো সাবেক ২ ছাত্র

পাংশায় বন্যার পানিতে ডুবে যাচ্ছে কৃষকের আবাদি ফসল, শেষ রক্ষার চেষ্টা

ষ্টাফ রিপোর্টার | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৫৬ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২৭ জুন, ২০২১

0Shares

আলামিন হোসেন শাকির
বিশেষ প্রতিনিধি

রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের শাহমিরপুর পদ্মা নদীর চরে ৯০ বিঘা জমির ডুবে যাওয়া ফসল ঘরে আনতে বৃষ্টি উপেক্ষা করে ব্যস্ত সময় পার করছেন ২০০ কৃষক।

রবিবার (২৭ জুন) ইউনিয়নের একাধিক কৃষকের কাছ থেকে জানা যায়, প্রায় ১০ বছর পূর্বে নদী ভাঙনে বিলীন হয়ে যাওয়া জমি ফিরে পেয়ে ২ বছর যাবৎ ধান ও বাদামের চাষ করে আসছেন তারা। প্রতিটি চাষে বাম্পার ফলনও পান। সম্প্রতি পদ্মার বুকে জেগে উঠা চরের মধ্যে চলছিল বাদামের চাষ। কয়েক দিন ধরে বৃষ্টি হয়ে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বাদাম গাছ পানিতে ডুবে যায়। সে কারনেই বৃষ্টি উপেক্ষা করে বাদাম ঘরে আনতে ব্যস্ত কৃষক।

কৃষক বাদশা বিশ্বাস বলেন, পদ্মা নদীর এই চরে এবার আমরা ৯০ বিঘা জমিতে বাদাম চাষ করি। অতি খরার কারণে আমাদের প্রায় ২০ বিঘা জমির ফসল নষ্ট হয়ে গেছে। এখনো বাদাম ঘরে তোলার সময় হয়নি। নদীতে পানি বৃদ্ধি পেয়ে ফসল তলিয়ে যাওয়ায় আমরা প্রায় ২০০ কৃষক মাঠে নেমেছি। কোথাও হাঁটুপানি, কোথাও আবার মাজা পানি। যে ফসল হয়েছে তার মধ্য থেকে প্রায় ১০ বিঘা জমির ফসল আমরা ঘরে নিতে পারব না।

কলেজছাত্র বিপুল হোসেন বলেন, আমি লেখাপড়ার পাশাপাশি কৃষিকাজ করে থাকি। করোনা মহামারীর কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা সপরিবারে বাদাম চাষ করি। আমাদের ৯০ বিঘা জমি চাষ করতে প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। অতি খরার কারণে এবং বর্ষার পানিতে ফসল তলিয়ে যাওয়ায় বর্তমানে বাদামের যে বাজার দাম রয়েছে তাতে এবার আমরা লাভবান হতে পারব না।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg