শিরোনাম
শেষ হলো অভিশপ্ত দিন সপরিবারে করোনামুক্ত হয়ে হাসপাতাল ছেড়েছেন মেয়র আতিকুল ইসলাম মশক নিধনে নতুন প্রযুক্তি ব্যবহারের শুভ উদ্বোধন করলো ডিএনসিসি দৌলতদিয়া যৌনপল্লীতে চাঁদাবাজীর অভিযোগে গ্রেফতার-২ রাজবাড়ীর বাগমারা থেকে জৌকুড়া ঘাট মহাসড়কের কাজ দ্রুত সম্পন্ন করার দাবীতে মানববন্ধন রাজবাড়ীতে নতুন করে ৯ জন করোনা আক্রান্ত , মোট মৃত্যু ২৪ জন পদ্মায় ইলিশ ধরার দায়ে রাজবাড়ীতে ১১ জেলের কারাদণ্ড রাজবাড়ীতে আগামীকাল ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ নিষেধাজ্ঞা শেষ আজ কাল থেকে ‘মুক্ত’ সাকিব মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ফ্রান্সে ব্যঙ্গচিত্র করাতে ঢাকায় বিক্ষোভ সমাবেশ

সৌদিআরবের সাথে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদুল আযহা উদযাপিত।

রাজবাড়ী টেলিগ্রাফ ডেস্ক / ৯২ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 22
    Shares

আজ সারাদেশের বিভিন্ন জেলায় ঈদুল আযহা পালিত হচ্ছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রতিবারের ন্যায় এবারো শুক্রবারেই এসব এলাকার মুসল্লিরা ঈদের নামাজ আদায় করে।

লালমনিরহাট : শুক্রবার সকালে কালীগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার নামাজ আদায় করেছে কয়েকটি গ্রামের শতাধিক পরিবার।

সকাল ৯টার দিকে উপজেলার মুন্সীপাড়া জামে মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। উপজেলার তুষভাণ্ডার, সুন্দ্রহবী, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর, আমিনগঞ্জ ও মুন্সীপাড়া গ্রামের শতাধিক পরিবারের মুসল্লিরা জামাতে অংশ নেন।

মুন্সীপাড়া ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা মাছুম বিল্লাহ বলেন, ‘‘সৌদি আরবের সঙ্গে মিল রেখে এ এলাকার মানুষ ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবেকদর, শবেমিরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন।’’

উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহাবুবুজ্জামান আহমেদ বলেন, ‘‘উপজেলার কয়েকটি গ্রামের মানুষ শুক্রবার ঈদুল আজহার নামাজ আদায় করছেন।’’

বিরামপুর (দিনাজপুর): সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের বিরামপুর উপজেলার দুটি গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন। শুক্রবার সকালে দুই গ্রামের মানুষ মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন।
খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদে মাওলানা দেলোয়ার হোসেন কাজী দুটি জামাতের ইমামতি করেন।

খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদে ঈদের জামাতের ইমাম মাওলানা দেলোয়ার হোসেন কাজী বলেন, ‘‘১৯৯৭ সাল থেকে এভাবে নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩ সাল থেকেই আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করছি। বিগত বছরের তুলনায় এবারের জামাতে মুসল্লির উপস্থিতি বেশি হয়েছে।’’

বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ‘‘সৌদির সঙ্গে মিল রেখে আজ বিরামপুর উপজেলার দুটি গ্রামের মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজ আদায়কে কেন্দ্র করে সেখানে যাতে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।’’

বরিশাল: বরিশালের ছয়টি উপজেলার কিছু গ্রামে শুক্রবার আগাম ঈদুল আযহা পালিত হচ্ছে। এসব গ্রামে বসবাসরত চট্টগ্রামের চন্দনাইশ শাহসুফি দরবার শরিফ, সাতকানিয়া মির্জাখালী দরবার শরিফ এবং আহমাদিয়া জামাত অনুসারীরা দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছেন।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় ২ হাজার অনুসারীসহ জেলার হিজলা, মেহেন্দিগঞ্জ, মুলাদী, বাকেরগঞ্জের সুন্দরকাঠী, মহানগরীসহ সদর উপজেলার প্রায় ৫ হাজার অনুসারী প্রতি বছরের ন্যায় এবারও একদিন আগে ঈদ উদযাপন করেছে।

ঝিনাইদহ : সৌদি আরবের সঙ্গে মিল রেখে হরিণাকুণ্ডু উপজেলার কয়েকটি গ্রামের শতাধিক মানুষ ঈদুল আজহার নামাজ আদায় করেছেন।

আজ সকালে উপজেলা শহরের চটকাবাড়িয়া-ঈদগাপাড়া জামে মসজিদে এ নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মো. রেজাউল ইসলাম।

দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে উপজেলার চিথলীপাড়া, ভালকী, বৈঠাপড়া, ফলসিসহ কয়েকটি গ্রামের মানুষ ঈুদল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করে আসছেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, পটুয়াখালী, চট্টগ্রাম, সুনামগঞ্জ, শেরপুর ও মৌলভীবাজারের শতাধিক গ্রামে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

চাঁদপুর: জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব, কচুয়া ও শাহরাস্তি উপজেলার অর্ধশত গ্রামের লক্ষাধিক মানুষ উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপন করছেন। আজ হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফ সংলগ্ন বায়তুল মামুর জামে মসজিদে সকাল পৌনে ৮টায় সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজে ইমামতি করেন সাদ্রা রহমানিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা কাউছার হামিদ নেছারী। এতে দুই শতাধিক মুসল্লি ঈদের জামাতে অংশ নেন। ভিন্ন ভিন্ন সময়ে হাজীগঞ্জসহ ৫ উপজেলায় বিভিন্ন মসজিদেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে সাদ্রা দরবার শরীফের মাওলানা মুফতি আরিফ চৌধরী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের ব্যবধান মাত্র ৬ ঘণ্টা। এ কারণে সাদ্রা দরবার শরীফের পীর মরহুম মাওলানা ইসহাক ১৯৩১ সাল থেকে এই রীতি চালু করেন। বর্তমানে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রাম ছাড়াও কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

পটুয়াখালী: জেলার অন্তত ২২টি গ্রামের কয়েক হাজার পরিবার আজ ঈদ উদযাপন করছেন। পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর ইউনিয়নের বদরপুর দরবার শরীফ জামে মসজিদে সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বদরপুর দরবার শরীফে প্রধান ঈদের জামাতে ইমামতি করেছেন দরবার শরীফের ইমাম মাওলানা শফিকুল ইসলাম গনি। নামাজ শেষে দেশ ও জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়। পরে তাঁরা পশু কোরবানি দেন। বদরপুর দরবার শরীফের পরিচালক মোহাম্মদ নাজমুস সায়াদাত আখন্দ বলেন, করোনাভাইরাসের কারণে তাঁরা এ বছর স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করেছেন। ১৯২৮ সাল থেকে তাঁরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করছেন।

আনোয়ারা (চট্টগ্রাম): চট্টগ্রামের আনোয়ারা উপজেলার দুটি গ্রামসহ দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে আজ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা আজ ঈদ উদযাপন করছেন। সকাল সাড়ে আটটায় আনোয়ারা উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ ও বরুমচড়া গ্রামে তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর আগে সকাল আটটায় মির্জাখীল দরবার শরীফ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। আনোয়ারা ও সাতকানিয়ার পাশাপাশি চন্দনাইশ, পটিয়া, বাঁশখালী, লোহাগাড়া, বোয়ালখালীর অর্ধশতাধিক গ্রামে ঈদুল আজহার পৃথক পৃথক জামাত অনুষ্ঠিত হয়।
সুকান্ত বিশ্বা।। রাজবাড়ী সদর

Facebook Comments


এ জাতীয় আরো খবর