শিরোনাম
জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা দৌলতদিয়ায় হেরোইনসহ ৩ জন আটক রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতে ব্যবসায়ীসহ ৫জনকে অর্থ জরিমানা পশ্চিম আকাশে চাঁদ দেখা গিয়াছে, আগামীকাল থেকে রোজা শুরু  গোয়ালন্দে গাঁজা ও নগত টাকা সহ এক মাদককারবারি আটক দৌলতদিয়ায় সেই গৃহবধূ, ওসির হস্তক্ষেপে ৭ দিন পর নিজ ঘরে প্রবেশ করলেন গোয়ালন্দে তৈরি হচ্ছে রং-চিনির মিশ্রণে ‘খাঁটি’ আখেঁর গুড় রাজবাড়ীতে নতুন করে ৫৪ জন করোনা আক্রান্ত

ঈদুল ফিতরের দু’রাকাত ওয়াজিব নামায আদায়ের পদ্ধতি

রনি মন্ডল | রাজবাড়ী টেলিগ্রাফ / ৭৪ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১

0Shares

ঈদের দিন সূর্য উঠার ২০/৩০ মিনিট পর থেকে দ্বিপ্রহর পর্যন্ত সময়ের মধ্যে ঈদের নামায আদায় করতে হবে। ঈদের নামায অন্যান্য নামায হতে সম্পূর্ণ বিপরীত। ঈদের ওয়াজিব নামায দু’রাকাত এবং ৬টি অতিরিক্ত তাকবীর বলা ওয়াজিব। নামায আদায়ের পদ্ধতি নিম্নরূপ-

১। ঈদের নামাযের কোন প্রকার আযান বা একামত দেয়ার প্রয়োজন হয় না।

নিয়ত উচ্চারণঃ- নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাতাই সালাতিল ঈদিল ফিতরি মাআসিত্তি তাকবি-রাতি ওয়াজিবুল্লাহি তাআলা ইক্তাদাইতুল বিহাজাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লহু আকবর।

অর্থঃ আমি কিবলা মুখি হয়ে ঈদুল ফিতরের দু’রাকাত ওয়াজিব নামায অতিরিক্ত ছয় তাকবীরের সহিত এই ইমামের পিছনে আদায় করার নিয়ত করিতেছি আল্লাহু আকবর।

২। সর্বপ্রথম ইমাম সাহেব ইমাম সাহেবের নিয়ত ও মুসল্লিগণ মুসল্লিগণের নিয়ত করবেন। অতঃপর তাকবীরে তাহরীমা বলে হাত বেঁধে আউযুবিল্লাহ, বিসমিল্লাহ্‌ ও সানা পড়বেন। সানাঃ-‘সুবহানাকা আল্লাহুম্মা ওয়াবি-হামদিকা ওয়া-তাবারাকাসমুকা ওয়া-তা’আলা-জাদ্দুকা ওয়া-লা-ইলাহা গায়রুকা। অতঃপর প্রথম তাকবির দুই হাত কান পর্যন্ত উঠিয়ে আল্লাহু-আকবর বলে হাত নিচের দিকে ছেড়ে দিবে প্রথমবার ও দ্বিতীয়বার, কিন্তু তৃতীয়বারে হাত বেঁধে নিবেন। তাকবীর শেষে হাত বেঁধে সূরা ফাতিহার সাথে একটি সূরা মিলিয়ে পাঠ করবেন ইমাম সাহেব। এবার তাকবীর বলে রুকুতে যাবেন এবং দুই সেজদা ও বাকি কাজ যথাযথভাবে আদায় করবেন। প্রথম রাকাত শেষ।

৩। দ্বিতীয় রাকাতে ইমাম সাহেব সূরা ফাতিহা ও অন্য একটি সূরা পাঠ করবেন। রুকুতে যাওয়ার পূর্বে পুনরায় তিনটি তাকবীর বলবেন। প্রত্যেক তাকবীরে হস্তদ্বয় কান পর্যন্ত উঠিয়ে হাত ছেড়ে দিবেন হাত বাঁধবেন না। চতুর্থ তাকবীর বলে রুকুতে যাবেন এবং বাকি কাজগুলো যথাযথভাবে আদায় করবেন এবং সালামের মাধ্যমে নামায শেষ করবেন।

৪। নামায শেষে সম্মানিত ইমাম সাহেব দুটি খোতবা দিবেন।

৫। ঈদুল ফিতরের খোতবাতে ইমাম সাহেব মুসল্লিদেরকে সিয়াম সাধনার বা রোজার গুরুত্ব-ফজিলত, সাদাকাতুল ফিতর এর আহকাম, গুরুত্ব ও মাসয়ালাসমূহ শিখিয়ে দেবেন। সর্বশেষে ইমাম সাহেব মুসল্লিদের নিয়ে মুসলিম মিল্লাতের ইহকালীন ও পরকালীন মুক্তির জন্য এবং দেশের কল্যাণ কামনা করে মহান আল্লাহ্‌ পাকের দরবারে প্রার্থনা করবেন।

সবাইকে এই মহামারী করোনা-ভাইরাস থেকে সতর্ক থাকার জন্য বিনীতভাবে অনুরোধ করছি। রাষ্ট্রীয় আইন মেনে চলুন। সুস্থ থাকুন, সচেতন থাকুন, নিরাপদে রাখুন।

মহান আল্লাহ্‌ পাক আমাদের সবাইকে এই মহামারী করোনা-ভাইরাস থেকে হেফাজাত করুন। ঈদুল-ফিতরের শুভেচ্ছা, ঈদ-মুবারক।
اللَّهُمَّ صَلِّ عَلَی مُحَمَّدٍ وَ آلِ مُحَمَّدٍ
আল্লাহুম্মা সাল্লে আলা মুহাম্মাদ ওয়ালা আলে-মুহাম্মাদ।
লেখক ও গবেষকঃ মুফতি মওলানা মুহাম্মাদ রুকুন উদ্দীন কাদরী।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg