শিরোনাম
মানব পাচার মামলা: দুই সপ্তাহেও গ্রেফতার হয়নি আসামীরা মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন: সভাপতি আমিনুল, সম্পাদক নুরুজ্জামান গোয়ালন্দে ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাজী ছালামের বিরুদ্ধে বাল্যবিয়ে পড়ানোসহ নানা অভিযোগ গোয়ালন্দে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু গোয়ালন্দে বিদেশে পাঠানোর প্রলোভনে বাগানে নিয়ে এক নারীকে গণধর্ষনের অভিযোগ কৃষকের বাড়ি নির্মাণে আ.লীগ নেতার চাঁদা দাবি, থানায় অভিযোগ ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদ করায় শিক্ষককে পেটালো সাবেক ২ ছাত্র গোয়ালন্দে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে যুবককে কোদাল দিয়ে কুপিয়ে হত্যা বাড়ছে ভাসমান ভিক্ষুকের সংখ্যা

রাজবাড়ীর কৃতিসন্তান ড. কাজী মোতাহার হোসেনের ১২৩তম জন্মদিন আজ

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৩৯৬ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

0Shares

রাজবাড়ী জেলার কৃতিসন্তান সাহিত্যিক, বিজ্ঞানী ও শিক্ষাবিদ ড. কাজী মোতাহার হোসেনের ১২৩তম জন্মদিন আজ।
১৮৯৭ সালের ৩০ জুলাই কুষ্টিয়ার কুমারখালী উপজেলার লক্ষ্মীপুর গ্রামে জন্মগ্রহণ করেন কাজী মোতাহার হোসেন। তার পৈতৃক নিবাস রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাগমারা গ্রামে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর শিক্ষার্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেন।

১৯৬৪ সালে পরিসংখ্যান গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হলে ড. মোতাহার হোসেন প্রথম পরিচালক হিসেবে যোগদান করেন।
পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইমেরিটাস প্রফেসর’ পদে নিযুক্ত হন। স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭৫ সালে ড. হোসেন ‘জাতীয় অধ্যাপক’ পদে সম্মানিত হন।
কাজী মোতাহার হোসেন ছিলেন বাংলা একাডেমির প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টাদের মধ্যে একজন। তিনি বাংলা বানান ও লিপি সংস্কার কমিটিরও অন্যতম সদস্য ছিলেন।

১৯৮১ সালের ৯ অক্টোবর ৮৪ বছর বয়সে তিনি ঢাকায় নিজ বাড়িতেই মৃত্যুবরণ করেন।

কাজী মোতাহার হোসেন ছিলেন একাধারে বিজ্ঞান, সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, সঙ্গীত, দাবা, বিভিন্ন সংগঠনের সংগঠক। মুক্তবুদ্ধি আন্দোলনে তিনি ছিলেন পুরোধা।

এই গুণীর জন্মদিনে রাজবাড়ী জেলাবাসীর পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি …

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg