শিরোনাম
দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা

রাজবাড়ীর কৃতিসন্তান ড. কাজী মোতাহার হোসেনের ১২৩তম জন্মদিন আজ

রাজবাড়ী টেলিগ্রাফ ডেস্ক / ২৪৮ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

0Shares

রাজবাড়ী জেলার কৃতিসন্তান সাহিত্যিক, বিজ্ঞানী ও শিক্ষাবিদ ড. কাজী মোতাহার হোসেনের ১২৩তম জন্মদিন আজ।
১৮৯৭ সালের ৩০ জুলাই কুষ্টিয়ার কুমারখালী উপজেলার লক্ষ্মীপুর গ্রামে জন্মগ্রহণ করেন কাজী মোতাহার হোসেন। তার পৈতৃক নিবাস রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাগমারা গ্রামে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর শিক্ষার্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেন।

১৯৬৪ সালে পরিসংখ্যান গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হলে ড. মোতাহার হোসেন প্রথম পরিচালক হিসেবে যোগদান করেন।
পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইমেরিটাস প্রফেসর’ পদে নিযুক্ত হন। স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭৫ সালে ড. হোসেন ‘জাতীয় অধ্যাপক’ পদে সম্মানিত হন।
কাজী মোতাহার হোসেন ছিলেন বাংলা একাডেমির প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টাদের মধ্যে একজন। তিনি বাংলা বানান ও লিপি সংস্কার কমিটিরও অন্যতম সদস্য ছিলেন।

১৯৮১ সালের ৯ অক্টোবর ৮৪ বছর বয়সে তিনি ঢাকায় নিজ বাড়িতেই মৃত্যুবরণ করেন।

কাজী মোতাহার হোসেন ছিলেন একাধারে বিজ্ঞান, সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, সঙ্গীত, দাবা, বিভিন্ন সংগঠনের সংগঠক। মুক্তবুদ্ধি আন্দোলনে তিনি ছিলেন পুরোধা।

এই গুণীর জন্মদিনে রাজবাড়ী জেলাবাসীর পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি …

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg