শিরোনাম
দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা

রাজবাড়ীর পাংশায় স্ব‌প্নের ধানে চিটায় পরিণত হয়েছে কৃষকের মাথায় হাত

রনি মন্ডল | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৩০ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ১১ এপ্রিল, ২০২১

0Shares

রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুর চরে বৈরী আবহাওয়া ও প্রচণ্ড গরমে নষ্ট হয়ে গেছে প্রায় ৫ হেক্টর জমির বোরো ধান। স্বপ্নে ঘেরা জমির ফসল নষ্ট হওয়ায় মাথায় হাত কৃষকের।

ধুধু মরু বালু চরে মাটি পরায় এবছর পুরো চরের এলাকা জুরে বাহাদুরপুরের কৃষকেরা আনন্দ উৎসবে বোরো ধান লাগিয়েছিলো। মনে স্বপ্নের জাল বুনেছিলো পদ্মার বুকে জেগে ওঠা এই চরকে ঘিরে। কিন্তু কৃষকের স্বপ্ন দুরস্বপ্ন হয়ে ধরা দিলো এবছর। বৈরি আবহাওয়া ও ঠিকমত বৃষ্টি না হওয়ার কারনে চরের প্রায় ৫ হেক্টর জমির ধান পুড়ে চিটা হয়ে গিয়েছে।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাহাদুরপুর ইউনিয়নের পদ্মার বুকে জেগে ওঠা বিশাল চরের ধানখেত সবুজে ঘেরা। দূর থেকে বোঝার উপায় নেই। কিন্তু কাছে গিয়ে দেখা যায় ধানের ২৫ ভাগ নষ্ট। ধা‌নের গাছগু‌লো দা‌ড়ি‌য়ে আ‌ছে কিন্ত ধানের ছড়া শুকিয়ে সাদা হয়ে গেছে।

বাহাদুরপু ইউ‌নি‌য়‌নের ফি‌রোজ খান ব‌লেন, বু‌কে কষ্ট নি‌য়ে কান্না আ‌সে কৃষি কাজ ক‌রে জীবনজী‌বিকার জন্য ফস‌লের জন্য ধান রোপন ক‌রে‌ছি আজ দে‌খেন, আমরা দায়-দেনা ও ঋণ নিয়ে চরে ধান লাগিয়েছিলাম। কিন্তু গরম আবহাওয়ার কারণে সব ধান চিটা হয়ে গেছে। ‘এখন দায়-দেনা দেবো কেমনে আর বউ পুলাপান নিয়ে খাবো কি না খে‌য়ে মারা যা‌বো গো’।

পাংশা উপজেলা কৃষি অফিসার রতন কুমার ঘোষ বলেন, বিগত ৪ই এপ্রিল পাংশা সহ সারা বাংলাদেশে গরম বাতাস প্রবাহিত হয়, এসময় যে সমস্ত ধান ফুল অবস্থায় ছিলো সেগুলা অনেক জায়গায় নষ্ট হয়ে গেছে। পাংশা বাহাদুরপুর ইউনিয়নের কৃষক ভায়েরা এবছর চরে বোরো ধানের আবাদ করেছে, আমরা জানতে এবং দেখতে পেয়েছি সেখানকার কিছু সংখ্যক ধান চিটা হয়ে গিয়েছে। আমরা কৃষক ভাইদের পরামর্শ দিচ্ছি, তারা যেনো ধান শক্ত না হওয়ার পর্যন্ত জমিতে ২-৩ সেন্টিমিটার পানি ধরে রাখে। এবং সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছে পরামর্শ নিয়ে তারা যেনো ব্যাবস্থা গ্রহণ করে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg