শিরোনাম
মানব পাচার মামলা: দুই সপ্তাহেও গ্রেফতার হয়নি আসামীরা মানিকগঞ্জ জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন: সভাপতি আমিনুল, সম্পাদক নুরুজ্জামান গোয়ালন্দে ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাজী ছালামের বিরুদ্ধে বাল্যবিয়ে পড়ানোসহ নানা অভিযোগ গোয়ালন্দে পানিতে ডুবে নির্মাণ শ্রমিকের মৃত্যু গোয়ালন্দে বিদেশে পাঠানোর প্রলোভনে বাগানে নিয়ে এক নারীকে গণধর্ষনের অভিযোগ কৃষকের বাড়ি নির্মাণে আ.লীগ নেতার চাঁদা দাবি, থানায় অভিযোগ ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদ করায় শিক্ষককে পেটালো সাবেক ২ ছাত্র গোয়ালন্দে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে যুবককে কোদাল দিয়ে কুপিয়ে হত্যা বাড়ছে ভাসমান ভিক্ষুকের সংখ্যা

রাজবাড়ী জেলার কৃতিসন্তান কবি, গবেষক আবদুল মান্নান আর নেই

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৩৫৩ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

0Shares

রাজবাড়ী প্রতিনিধিঃ

গত ১৮ জানুয়ারি সোমবার দিবাগত রাতে রজবাড়ী জেলার কৃতিসন্তান, বিশিষ্ট উন্নয়নকর্মী; গবেষক ও কবি মোহাম্মদ আব্দুল মান্নান ইন্তেকাল করেছেন। পারিবারিক সূত্রে জানা যায় তিন রাতে স্ট্রোক করে মৃত্যুবরণ করেন।

উল্লেখ্য আব্দুল মান্নান ১৯৭৭ সালের ১৫ সেপ্টেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের পাটকিয়া বাড়ীতে জন্মগ্রহণ করেন। গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে পড়ালেখা শুরু করেন। এরপর ১৯৯২ সালে লিয়াকত আলী স্মৃতি উচ্চবিদ্যালয় থেকে স্টারমার্ক সহ এসএসসি; ১৯৯৪ সালে সরকারি রাজেন্দ্র কলেজ ফরিদপুর থেকে স্টারমার্কসহ এইচএসসি পাশ করেন। এর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনে তিনি বিভিন্ন দেশী বিদেশী উন্নয়ন প্রতিষ্ঠানে সাথে জড়িত হওয়ার সুযোগ পেয়েছেন। পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য তিনি সুদুর আটলান্টাস্থ বিশ্ব রোগ নিয়ন্ত্রনকেন্দ্র সিডিসি; স্পেনের বার্সেলোনা; কেনিয়ার নাইভাসায় প্রশিক্ষণ গ্রহণ করেছেন। কিন্তু নিজের দেশ; সমাজ; সমাজের বাস্তবতা বুঝতেই তিনি একদিকে গবেষনা অপর দিকে দুংখী দরিদ্র মানুষের সাথে নিবিড়ভাবে কাজ করছেন।

তাঁর লেখা কবিতা, ছড়া, গীতিকাব্য, প্রবন্ধের কেন্দ্র বিন্দুতে থাকে দুঃখী মানুষের জীবনগাঁথা। কবির প্রায় একশত-এর বেশি প্রবন্ধ জাতীয় পত্রিকায় প্রকাশিত। কাব্যগ্রন্থের মধ্যে -ছড়িয়ে দিলেম ছড়া; হৃদয়ে মানবজমিন; গণবানী; সবুজ অরন্যে; আঁধারে আলোর রেখা; আঁধারে আলোর জ্যোতি সহ প্রায় পনেরটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

নারুয়ার এই কৃর্তিসন্তানের মৃত্যুতে নারুয়ার মানুষ নয় পুরো বালিয়াকান্দি তথা রাজবাড়ীর মানুষ শোকাহত।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg