শিরোনাম
আইনপ্রণেতা হয়ে নিজেই আইন লঙ্ঘন করলেন এমপি মমতাজ নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ গোয়ালন্দ সরকারি হাসপাতালে মসজিদে জমি দান করায় বাবাকে হাতুড়িপেটা করে নির্মমভাবে হত্যা গোয়ালন্দে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজনীতিকে বিদায় জানালেন ছাত্রলীগ নেতা দুধ বিক্রি না করায় কৃষককে পেটালেন আ.লীগ নেতা ঢাকাসহ ১৩ জেলায় ৬০ কিমি বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস বিদ্যালয়ের শ্রেণি কক্ষ ভাড়া নিয়ে চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম ! ব্যাহত হচ্ছে স্কুলের পাঠদান। মানিকগঞ্জে পাসপোর্ট করতে এসে দালালসহ রোহিঙ্গা নারী আটক মানিকগঞ্জে হেরোইনসহ ৫ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৬১১ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

0Shares

অজানাকে জানার নেশা মানুষের চিরন্তন আগ্রহের একটি। আর সেটা যদি হয় বিনোদনের মাধ্যমে তবে তো কথাই নেই! অজানাকে জানানোর সুযোগের পাশাপাশি মানুষকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে রাজধানী ঢাকার তেজগাঁও বিজয় সরণীর মোড়ে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার (Bangabandhu Sheikh Mujibur Rahman Novo Theatre)। পূর্বে এই নভোথিয়েটারটি ভাষানী নভোথিয়েটার নামে পরিচিত ছিল।

নামের সাথে থিয়েটার যুক্ত থাকলেও বাংলাদেশের একমাত্র নভোথিয়েটারটি কোনভাবেই অন্য সকল সাধারণ মুভি থিয়েটারের মতো নয়। ২০০৪ সালের ২৫শে সেপ্টেম্বর সর্বসাধারণের জন্য খুলে দেয়া এই নভোথিয়েটারে আছে ৫ ডি মুভি থিয়েটার, সিমুলেটর রাইড, ৫ ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেণ্ট সিমুলেটর, ডিজিটাল ও সায়েন্টিফিক এক্সিবিটস গ্যালারি, বিশ্বখ্যাত বিজ্ঞানীদের প্রতিকৃতি এবং গ্রহ ও সৌরজগতের প্রতিরূপ। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ১৫০ আসনের একটি আধুনিক মিলনায়তন, ৫০ আসনযুক্ত কনফারেন্স রুম, র‍্যাম্প, হাইড্রলিক লিফট এবং ভু-গর্ভস্থ কার পার্কিং সুবিধা রয়েছে।

৫ডি থিয়েটারের ১২০ ডিগ্রী কোণের বিশাল পর্দায় উচ্চক্ষমতাসম্পন্ন প্রক্ষেপণ যন্ত্রের মাধ্যমে প্রতিফলিত হয় বর্ণিল আলোকচ্ছটা, অ্যাস্ট্রোভিশন ছবি এবং স্কাইক্যান ভিডিও, যা দর্শনার্থীদের এক বাস্তব অভিজ্ঞতা প্রদান করে। ৩০ আসনের রাইড সিমুলেটরে চড়ে নভোথিয়েটারে রেসিং কার, অ্যাক্রোবেটিক এ্যারোপ্লেন, মনোরেল, স্পেস ক্র্যাপ্ট, প্রাচীন পিরামিডের কোস্টার এবং এয়ারক্র্যাপ্ট ফাইবারে চড়ে রোমাঞ্চিত হবার সুযোগ রয়েছে।

প্রদর্শনীর সময়
প্রতি শনি, রবি, সোম, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০ টা ৩০ মিনিট, দুপুর ১২ টা, বেলা ২ টা, বিকাল ৩ টা ৩০ মিনিট, বিকাল ৫ টা এবং সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে প্রদর্শনী শুরু হয়। আর প্রতি শুক্রবার প্রদর্শনী শুরু হয় সকাল ১০ টা, ১১ টা ৩০ মিনিট, বেলা ২ টা ৩০ মিনিট, বিকাল ৪ টা, বিকাল ৫ টা ৩০ মিনিট এবং সন্ধ্যা ৭ টায়। প্রতি সপ্তাহের বুধবার নভোথিয়েটার বন্ধ থাকে। সন্ধ্যার প্রদর্শনীটি শুধুমাত্র গ্রীষ্মকালীন অর্থাৎ মার্চ থেকে অক্টোবর মাসে প্রদর্শীত হয়।

টিকেট মূল্য
প্যানেটেরিয়াম প্রদর্শনীর টিকেটের মূল্য ১০০ টাকা। ২ বছরের নিচে বাচ্চাদের কোন টিকিটের প্রয়োজন নেই। ৫ ডি মুভি থিয়েটারের প্রতি টিকেটের মূল্য ৫০ টাকা, ৫ ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেণ্ট সিমুলেটরের টিকেটের মূল্য জনপ্রতি ৫০ টাকা, ডিজিটাল ও সায়েন্টিফিক এক্সিবিটস গ্যালারির প্রতি টিকেট মূল্য ১০০ টাকা এবং রাইড সিমুলেটরের জনপ্রতি টিকেট মূল্য ২০ টাকা। চাইলে টেলিটক মোবাইল নাম্বারের মাধ্যমে নভোথিয়েটারের যাওয়ার তিন দিন পূর্বে অগ্রীম টিকেট ক্রয় করতে

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg