শিরোনাম
ঈদ উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৫ টি ফেরি ও ২২ টি লঞ্চ চলাচল করবে শাশুড়ীকে হত্যার দায়ে পুত্রবধূ ও পরকীয়া প্রেমিকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড উচ্ছেদের আধা ঘন্টা পরই ফের হকারদের দখলে ফুটপাত গোয়ালন্দে মাটিবাহী ট্রাক চাপায় শিশুর মৃত্যু, ট্রাকে আগুন দুই নারীর বিরুদ্ধে সমকামীতার অভিযোগ, থানায় হস্তান্তর রাজবাড়ীতে ফেনসিডিলসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার মানিকগঞ্জে কবরস্থান থেকে ১৮টি কঙ্কাল চুরি! মানিকগঞ্জে বেসরকারি হাসপাতালে অভিযান, তিনটির কার্যক্রম বন্ধ গোয়ালন্দে গাঁজাসহ ‘সাদ্দাম’ গ্রেপ্তার রাজবাড়ীতে ইয়াবা ও টাপেন্টাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

আজ পল্লী কবি জসিম উদদীন এর ১১৮তম জন্মদিন

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৭৮৮ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

0Shares

পল্লী কবি জসিম উদ্‌দীন-এর ১১৮তম জন্মদিন আজ। ১৯০৩ সালের ১ জানুয়ারি কবি জসিম উদ্‌দীন তার নানাবাড়িতে, ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আনসার উদ্দিন। মা মমতাজ বেগম মনিমালা।

কবি জসীম উদ্‌দীন ফরিদপুর জেলা স্কুল থেকে ১৯২১ সালে ম্যাট্রিকুলেশন, ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে ১৯২৪ সালে ইন্টারমিডিয়েট ও ১৯২৯ সালে বিএ, এবং ১৯৩১ সালে কলকাতা কলেজ থেকে এমএ পাশ করে ১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রামতনু লাহিড়ি কলেজে গবেষণা সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষকতা শুরু করেন। ১৯৩৮ সালে প্রভাষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলে আসেন।

দীর্ঘ সাহিত্যজীবনে কাজের স্বীকৃতিস্বরূপ পাকিস্তান প্রেসিডেন্ট পুরস্কার ‘প্রাইড অব পারফরমেন্স’ (১৯৫৮), ইউনেস্ক পুরস্কার (১৯৬৫), রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ডি. লিট. উপাধিলাভ(১৯৬৯), একুশে পদক প্রাপ্তি (১৯৭৬) ও ১৯৭৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক মরণোত্তর ‘মহান স্বাধীনতা দিবস’ পুরস্কার লাভ করেন।

কবি জসীম উদ্‌দীন ১৩ মার্চ ১৯৭৬ তারিখে ঢাকায় মৃত্যুবরণ করেন।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg