শিরোনাম
গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা দৌলতদিয়ায় হেরোইনসহ ৩ জন আটক রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতে ব্যবসায়ীসহ ৫জনকে অর্থ জরিমানা পশ্চিম আকাশে চাঁদ দেখা গিয়াছে, আগামীকাল থেকে রোজা শুরু 

লেবু চাষ করেই ৮ বছরে কোটিপতি

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ১০৯ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

0Shares

লেবু চাষ করে ৮ বছরেই কোটিপতি হয়েছেন করেরহাটের জামাল উদ্দিন ওরফে কালা জামাল। লেবু চাষের টাকা দিয়ে ইতিমধ্যে ৩০ লাখ টাকা খরচ করে একটি বাড়িও করেছেন। সফল লেবু চাষী কালা জামাল মীরসরাই উপজেলার ১নং করেরহাট ইউনিয়নের ঘেরামারা গ্রামের মৃত আব্দুল কাদেরের সন্তান। তার সফলতার গল্প জানতে চাইলে বলেন, সংসারে অস্বচ্ছলতার জন্য স্কুলে কয়েক ক্লাস গিয়ে আর পড়লেখা করতে পারি নাই। পাশ্ববর্তী নদী বা ছরা থেকে বালু তোলার কাজের পাশাপাশি বর্গা নিয়ে কয়টা গরু পালতে শুরু করি।

অবশেষে ১০ বছর আগে শুরু করি লেবু চাষ। প্রথমে এক একর দিয়ে শুরু করে আস্তে আস্তে ১০ একরের বাগান করি। গত ১০ বছরে গড়ে প্রতি বছর ১০ লাখ টাকার লেবু বিক্রি করি আমি। বাগান পরিচর্যা করতে খরচ হয়েছে প্রায় ৩০ লক্ষ টাকা। এই দশ বছরে লাভ হয়েছে অন্তত ৭০ লাখ টাকা। শখ করে একটি ঘর করেছি প্রায় ৩০ লাখ টাকা খরচ করে। লেবু ছাড়াও জামাল উদ্দিন এখন ১০-১৫টি গরু লালনপালন করেন।

জামাল উদ্দিন বলেন, আমার স্ত্রী রুমা আক্তারও আমাকে সবসময় উৎসাহ দিয়ে থাকে। দুই সন্তান। ছেলে শাহাদাত হোসেন ৯ম শ্রেণিতে এবং মেয়ে সালমা আক্তার ৮ম শ্রেণিতে করেরহাট কেএম উচ্চ বিদ্যালয়ে পড়ছে। আমার স্বপ্ন সন্তানরা বড় হয়ে পিতা-মাতার মুখ উজ্জ্বল করবে এবং আমার এই শ্রম সার্থক করবে।

সরেজমিনে লেবু বাগানে গিয়ে বর্ষার এই দিনে দেখা মিলল লেবু বাগানের শ্রমিক কাকলী বড়ুয়া ( ৪৫), শাহ আলম ( ৪৮) ও বেলালের ( ৪২)। ওরা বলে, সারা বছর এই লেবু বাগানে কাজ করে অন্তত ১০টি পরিবারের ভরণ-পোষণ চলে। শ্রমিকরা জানান, অনেক সময় মালিকও আমাদের সাথে কাজ করেন। অনেক সময় আমাদের জন্য খাবার নিয়ে আসলে এখানেই কাজ করে কাটিয়ে দেন বাকি বেলা। অনেক কষ্ট করে তিনি এই বাগান গড়েছেন, তা সবসময় বলেন।

মীরসরাই উপজেলা কৃষি সুপারভাইজার কাজী নুরুল আলম বলেন, লেবুর অনেক গুণ। লেবুর শরবত একটি আদর্শ স্বাস্থ্যসম্মত পানীয়। মাত্র একটি মাঝারি আকৃতির লেবু থেকে চল্লিশ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক এসিড পাওয়া যায়, যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। লেবুর খোসা ওজন কমাতে সাহায্য করে। তিনি আরও বলেন, লেবু অতি সহজে চাষ করা সম্ভব। মীরসরাই উপজেলার পাহাড়ি অঞ্চলগুলো লেবু চাষের জন্য অনেক বেশি উপযোগী। এছাড়া কৃষি বিভাগ লেবু চাষে উদ্বুদ্ধ ও সহযোগিতা করতে সবসময় প্রস্তুত বলেও তিনি জানান। তথ্যসুত্র: যুগান্তর।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg