পশুবাহি ট্রাকের চাপ, পানি বৃদ্ধি ও তীব্র স্রোতে ফেরী চলাচল ব্যাহত

রাজবাড়ী টেলিগ্রাফ ডেস্ক / ১৮০ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২৬ জুলাই, ২০২০

সংবাদটি শেয়ার করুন

সাইফুর রহমান পারভেজ।।
আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা থেকে ঢাকাসহ সারা দেশে পশুবাহী পরিবহন চলাচল শুরু হয়েছে। এসকল পশুবাহি ট্রাকগুলো নদী পাড়ি দিতে দেশের ব্যস্ততম নৌপথ দৌলতদিয়া ঘাটে আসতে শুরু করেছে। উল্লেখযোগ্য সংখ্যক কোরবানীর পশু বোঝাই ট্রাক দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ দিয়ে নদী পারাপার হচ্ছে।

জানা গেছে, পদ্মায় পানি বৃদ্ধি ও নদীতে তীব্র স্রোতের কারনে বেশ কয়েকদিন ধরেই মারাত্মক ভাবে দৌলতদিয়া পাটুরিয়া নৌপথের ফেরি চলাচল ব্যহত হচ্ছে। যেখানে স্বাভাবিক সময়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরী চলাচলে ৩০/৩৫ মিনিট সময় লাগতো, সেখানে বর্তমানে ১ ঘন্টার বেশি সময় লাগছে। নৌপথে রাজবাড়ীর পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম(বিপিএম-বার) এর নির্দেশক্রমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা থেকে আগত ঢাকামুখি কোরবানির পশুবাহি ট্রাকগুলোকে অগ্রাধীকার ভিত্তিতে আলাদা একটি লেন দিয়ে ফেরি ঘাটে আসতে সহযোগিতা করছে কর্তৃপক্ষ।

সরেজমিন দৌলতদিয়া ফেরী ঘাট ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের ৩ কিলোমিটার এলাকা জুড়ে প্রায় ৩শতাধিক যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক নদী পাড়ের অপেক্ষায় রয়েছে। অপর দিকে রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় ট্রাফিক পুলিশ বক্স থেকে রাজবাড়ী -কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের প্রায় ৪ কি.মি. এলাকা জুড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাক সিরিয়ালে নদী পাড়ের অপেক্ষায় রয়েছে। দৌলতদিয়া ফেরি ঘাটের ৪টি ঘাটের মধ্যে ৪ ও ৬নং ফেরি ঘাট দুটির রাস্তা পানিতে তলিয়ে যাওয়ায় ঝুঁকি নিয়ে যানবাহন ফেরিতে উঠা নামা করছে।

বিআইডবিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. আবু আব্দুল্লাহ রনি জানান, পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের
কারণে নদীতে ফেরী চলাচল ও ঘাটে ভিড়তে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুন সময় লাগছে। নৌপথে বর্তমানের ৭টি রো-রো ফেরী ও ৬টি ইউটিলিটি ও ১টি মাঝারি ফেরী চলাচল করছে। নৌপথের দৌলতদিয়া প্রান্তে ৪টি ফেরি ঘাট সচল রয়েছে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর