শিরোনাম
দৌলতদিয়া মডেল স্কুলের ছাত্রী লিমা হত্যার বিচারের দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন শেষ হলো অভিশপ্ত দিন সপরিবারে করোনামুক্ত হয়ে হাসপাতাল ছেড়েছেন মেয়র আতিকুল ইসলাম মশক নিধনে নতুন প্রযুক্তি ব্যবহারের শুভ উদ্বোধন করলো ডিএনসিসি দৌলতদিয়া যৌনপল্লীতে চাঁদাবাজীর অভিযোগে গ্রেফতার-২ রাজবাড়ীর বাগমারা থেকে জৌকুড়া ঘাট মহাসড়কের কাজ দ্রুত সম্পন্ন করার দাবীতে মানববন্ধন রাজবাড়ীতে নতুন করে ৯ জন করোনা আক্রান্ত , মোট মৃত্যু ২৪ জন পদ্মায় ইলিশ ধরার দায়ে রাজবাড়ীতে ১১ জেলের কারাদণ্ড রাজবাড়ীতে আগামীকাল ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ নিষেধাজ্ঞা শেষ আজ কাল থেকে ‘মুক্ত’ সাকিব

প্রথমবারের মত বাংলায় প্রচারিত হবে পবিত্র হজের খুতবা

রাজবাড়ী টেলিগ্রাফ ডেস্ক / ১৯০ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২৬ জুলাই, ২০২০

সংবাদটি শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট ||

করোনা মহামারিতে পাল্টে গেছে বিশ্ব। চির চেনা পবিত্র হজের চিত্রেও এসেছে পরিবর্তন। মরণঘাতী মহামারির কারণে এবার সীমিত পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। ইতোমধ্যে হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে হজের জন্য নির্বাচিত মুসল্লিদের আইসোলেশনে রাখা হয়েছে। গত ১৯ জুলাই শুরু হওয়া আইসোলেশন চলবে এক সপ্তাহ। এর পর স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে এবারের হজের কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এবার পবিত্র হজের খুতবা বাংলা ভাষায়ও প্রচারিত হবে। হিজরি বর্ষের ৯ তারিখে আরাফাতের ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। সাধারণত আরবি ভাষায়ই এ খুতবা দেওয়া হয়ে থাকে। তবে গত বছর খুতবা প্রচারিত হয়েছিল পাঁচটি ভাষায়, এবার প্রচারিত হবে ১০টি ভাষায়। আর এবার ১০ ভাষার মধ্যে যুক্ত হয়েছে বাংলাও।

এক টুইট বার্তায় ড. আব্দুর রহমান বিন আব্দুল আজিজ আল সুদাইস জানান, দুটি সম্প্রচার মাধ্যমের জন্য এ বছর হজের খুতবা বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করা হবে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

Facebook Comments


এ জাতীয় আরো খবর