শিরোনাম
জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা দৌলতদিয়ায় হেরোইনসহ ৩ জন আটক রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতে ব্যবসায়ীসহ ৫জনকে অর্থ জরিমানা পশ্চিম আকাশে চাঁদ দেখা গিয়াছে, আগামীকাল থেকে রোজা শুরু  গোয়ালন্দে গাঁজা ও নগত টাকা সহ এক মাদককারবারি আটক দৌলতদিয়ায় সেই গৃহবধূ, ওসির হস্তক্ষেপে ৭ দিন পর নিজ ঘরে প্রবেশ করলেন গোয়ালন্দে তৈরি হচ্ছে রং-চিনির মিশ্রণে ‘খাঁটি’ আখেঁর গুড় রাজবাড়ীতে নতুন করে ৫৪ জন করোনা আক্রান্ত

গোয়ালন্দে শীতকালীন সবজি পরিচর্যায় ব্যস্ত চরের কৃষক

অনলাইন ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ১২৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

0Shares

জহুরুল ইসলাম হালিম// রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার চরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকেরা লোকসান পুষিয়ে নিতে আগাম টমেটো সহ বিভিন্ন শীতকালীন সবজি চাষে ঝুঁকেছেন। ভালো বাজারদর পেতে সবজি দ্রুত বাজারে তুলতে মরিয়া হয়ে উঠেছেন তারা।

সরেজমিনে চর কর্ণেশনা ও ছাত্তার মেম্বার পাড়া এলাকা ঘুরে দেখা গেছে, বিগত বন্যায় বর্ষাকালীন সবজি লাউ, কুমড়া, করলা, শশা চাষ করে লোকসান গুণতে হয়েছে কৃষকদের। বন্যায় সর্বশান্ত হয়েছে তারা। লোকসান পুষিয়ে নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য আগাম টমেটো, পেয়াজ, করলা, কফি, কাঁচা মরিচ, বেগুন, রসুন চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন এসব চাষিরা। এবার উপজেলার শত শত হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি চাষ করেছেন তারা। ফলনও হয়েছে ভালো। এসব সবজি ক্ষেত ভাল রাখতে রাত-দিন সমান তালে ক্ষেতের পরিচর্যা করছেন। আবহাওয়া ও বাজার দর অনুকূলে থাকলে আগাম সবজি চাষের মাধ্যমে বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেন তারা।
সোরাপ মন্ডলের পাড়ার কৃষক করিম বেপারী ও চর কর্ণেশনা এলাকার কৃষক লালন ফকিরসহ অনেকেই বলেন, গত বন্যায় শত শত বিঘা জমি চাষ করে আমরা সর্বশান্ত হয়েছি । এবার অনেকেই অনেক ধার-দেনা করে আগাম শীতকালীন সবজি টমেটো, বেগুন, কাঁচা মরিচ, পেয়াজ, রসুন, করলাসহ বিভিন্ন ফসলের চাষ করেছে । এ ছাড়াও উপজেলার ৪টি ইউনিয়নের সহ¯্রাধিক চাষি এ বছর জমিতে আগাম উচ্চফলনশীল জাতের টমেটো সহ বিভিন্ন ধরনের সবজির আবাদ করেছে। এবার ফলনও ভালো হয়েছে। পেয়াজ ও টমেটোর ভাল দামও পেয়েছি, অন্যান্য সবজির ভাল দাম পেলেই আমরা সকলেই চিন্তা মুক্ত হই।
গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. রকিবুল ইসলাম বলেন, এ বছর উপজেলায় ১৫৩০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্য মাত্রা থাকলেও নদী ভাঙ্গন ও গত বন্যায় লোকসানের কারণে প্রায় ১০৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজির আবাদ করেছে চাষিরা। চাষাবাদে এখানকার চাষিরা বেশ তৎপর। বিশেষ করে সবজি চাষে কৃষকরা বেশ সাফল্য এনেছেন। আগাম টমেটো সহ নানান প্রকারের সবজি চাষে ঝুঁকছেন তারা। স্থানীয় কৃষি অফিস থেকে চাষিদের মাঝে বিনা মূল্যে বীজ, সার, কীটনাশকসহ নানা কৃষি উপকরণ দেওয়া হয়। পাশাপাশি চাষিদের সবধরণের সবজি চাষের জন্য পরামর্শ ও সহায়তা দেওয়া হয়ে থাকে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg