বিশ্বে বায়ু দূষণে ঢাকা এখন এক নম্বরে

সম্পাদকীয় | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৯৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০

0Shares

সারা দেশের তাপমাত্রা খুব বেশি কমেনি। বরং কোনও কোনও এলাকায় সামান্য বেড়েছেও। বাতাসের গতি না থাকা, শুষ্ক আবহাওয়া এবং পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। শুষ্ক আবহাওয়ার কারণে বেড়ে গেছে ধূলিকণার পরিমাণ। ফলে বায়ু দূষণে আবারও এক নম্বরে চলে এসেছে ঢাকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী আজ সোমবার (৭ ডিসেম্বর) ঢাকায় বায়ু দূষণের মানমাত্রায় আবারও সবার ওপরে উঠে এসেছে। আজ বেলা ৩টার দিকে মানমাত্রা ২৬৯ এ উঠে আসে। যা গতকালও ছিল ২৩৮। বিশেষজ্ঞদের মতে এ মানমাত্রা খুবই অস্বাস্থ্যকর। দ্বিতীয় অবস্থানে আছে দিল্লি (২৬২), আর তৃতীয় অবস্থানে আছে করাচি (২৪২)।

বায়ু দূষণ বিশেষজ্ঞ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বায়ু দূষণ কমবে না আগামী কয়েকদিন। বিকালের দিকে কিছুটা কম হতে পারে। আগামীকালও (মঙ্গলবার) একই অবস্থা থাকবে। বুধবার পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে। বাতাসের গতি বাড়লে দূষণ কিছুটা কমে আসবে। বড় রাস্তাগুলোতে পানি ছিটানোর ব্যবস্থা করার কথা থাকলেও এখনও সে ব্যবস্থা নিচ্ছে না। দ্রুত এই ব্যবস্থা নেওয়া দরকার।’

সূত্র, বাংলা ট্রিবিউন

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg