শিরোনাম
গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা দৌলতদিয়ায় হেরোইনসহ ৩ জন আটক রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতে ব্যবসায়ীসহ ৫জনকে অর্থ জরিমানা পশ্চিম আকাশে চাঁদ দেখা গিয়াছে, আগামীকাল থেকে রোজা শুরু 

নবম-দশম শ্রেণিতে থাকছে না বিভাগ বিভাজন: শিক্ষামন্ত্রী

সুজন বিষ্ণু | নিজস্ব প্রতিবেদক / ১২৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

0Shares

নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণীতে থাকছে না বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ বিভাজন। সব শিক্ষার্থী সব ধরনের শিক্ষা নিয়েই সমাপ্ত করবে স্কুল জীবন। জাতীয় সংসদে এমনটিই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জানান, এটি কার্যকর হবে ২০২২ সাল থেকে। আর শিগগিরই চূড়ান্ত কারিকুলাম প্রকাশ করা হবে।

দীর্ঘদিন ধরে নবম-দশম শ্রেণি থেকেই মানবিক-বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে আলাদা করে শিক্ষার্থীদের পাঠদান করা হয়।

তবে এবার পরিবর্তন আসতে যাচ্ছে এ শিক্ষাক্রমে। এখন থেকে মাধ্যমিকে আর থাকছে না বিভাজন। মুজিববর্ষ উপলক্ষ্যে সংসদের বিশেষ অধিবেশনে ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড বিল ২০২০’ পাশের আগে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড চেয়ারম্যান জানান, শিক্ষাক্রমের পরিবর্তন শুরু হবে ২০২২ সাল থেকে। আর নবম-দশম শ্রেণির বিভাগ বিভাজন উঠে যাবে ২০২৪ সাল থেকে। একীভূত পাঠদানের জন্যই এমন সিদ্ধান্ত বলে জানান তিনি।

এনসিটিবি চেয়ারম্যান জানান, একাদশ শ্রেণি থেকে তিন বিভাগের যেকোনোটিতে পড়তে পারবেন শিক্ষার্থীরা।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg