শিরোনাম
মিজানপুর চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ টুকু মিজি’র নির্বাচনী মত বিনিময় সভা অনুষ্ঠিত পাংশায় তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার রাজবাড়ী ডি‌বি পুলিশের অ‌ভিয‌ানে পে‌টের ম‌ধ্যে থেকে বিপুল পরিমাণ ইয়াবাসহ দুইজন গ্রেপ্তার রাজবাড়ী পৌরসভায় মেয়র নির্বাচিত হলেন আ.লীগ স্বতন্ত্র প্রার্থী আলমগীর শেখ তিতু গোয়ালন্দ পৌরসভায় প্রথম আ.লীগ সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম মন্ডলের জয় পদ্মায় কার্গোর সাথে যাত্রীবাহী লঞ্চের সংঘর্ষ, অল্পতে রক্ষা পেলেন দুই শতাধিক যাত্রী রাজবাড়ীতে কোভিড-১৯ টিকা সর্বপ্রথম নিলেন জেলা পরিষদের চেয়ারম্যান গোয়ালন্দে চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আনিছের আত্মহত্যা মনোনয়নপত্র প্রত্যাহার করলেন তিনবারের মেয়র শেখ মোঃ নিজাম

১০ টাকার নতুন নোট বাজারে আসছে আগামীকাল

সুজন বিষ্ণু | নিজস্ব প্রতিবেদক / ১০১ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 32
    Shares

নতুন নিরাপত্তা সুতা সংযুক্ত ১০ টাকা মূল্যমানের নতুন নোট প্রচলন করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১৭ নভেম্বর (মঙ্গলবার) নতুন এ নোট বাজারে আসবে এবং বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস হতে ইস্যু করা হবে।
সেখানে বলা হয়েছে, নতুন এই নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ়। সেজন্য নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০ ভাগ কটন কাগজ দিয়ে এগুলো তৈরি করা হয়েছে।

এছাড়া, নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মি.মি. প্রশস্থ এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‌‌’$১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিক অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজ রং-এ পরিবর্তিন হবে।

এছাড়া, নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, মাইক্রোপ্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। প্রচলনে দেয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহ বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে। 

উল্লেখ্য, বঙ্গবন্ধুর ছবি সম্বলিত বিদ্যমান ডিজাইনে নতুন ২০/- ও ৫০/- টাকা মূল্যমানের ব্যাংক নোট নতুন স্পেসিফিকেশন অর্থাৎ ১০০% কটন কাগজ ও ২ মিমি চওড়া নিরাপত্তা সুতা (নিরাপত্তা সুতার রং মেজেন্টা হতে সবুজ রং এ পরিবর্তন এবং সুতায় নোটের মূল্যমান যথাক্রমে ‘$২০ (বিশ) টাকা’ ও ‘$৫০ (পঞ্চাশ) টাকা’ সংযোজনপূর্বক পর্যায়ক্রমে বাজারে ইস্যু করা হবে।       

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg