শিরোনাম
গোয়ালন্দে একদিনে নারীসহ ১৩ আসামি গ্রেপ্তার পাটুরিয়া ঘাটে গাড়িসহ ফেরি ডুবি- এক ঘণ্টার জন্য গোয়ালন্দ উপজেলার ইউএনও হলেন বাবলী- শিবালয়ে নিষিদ্ধ সময়ে যমুনার চরে দিনব্যাপী ইলিশের হাট দৌলতদিয়ার যৌনপল্লিতে যৌনকর্মীর রক্তাক্ত লাশ উদ্ধার- গোয়ালন্দে কৃষকদের বাধা উপেক্ষা করে প্রভাবশালী মহল মরাপদ্মায় ড্রেজার দিয়ে অবাধে মাটি উত্তোলন করছে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

১০ টাকার নতুন নোট বাজারে আসছে আগামীকাল

সুজন বিষ্ণু | নিজস্ব প্রতিবেদক / ১৫৮ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ১৬ নভেম্বর, ২০২০

0Shares

নতুন নিরাপত্তা সুতা সংযুক্ত ১০ টাকা মূল্যমানের নতুন নোট প্রচলন করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১৭ নভেম্বর (মঙ্গলবার) নতুন এ নোট বাজারে আসবে এবং বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস হতে ইস্যু করা হবে।
সেখানে বলা হয়েছে, নতুন এই নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ়। সেজন্য নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০ ভাগ কটন কাগজ দিয়ে এগুলো তৈরি করা হয়েছে।

এছাড়া, নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মি.মি. প্রশস্থ এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‌‌’$১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিক অবস্থান করবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজ রং-এ পরিবর্তিন হবে।

এছাড়া, নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, মাইক্রোপ্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। প্রচলনে দেয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহ বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে। 

উল্লেখ্য, বঙ্গবন্ধুর ছবি সম্বলিত বিদ্যমান ডিজাইনে নতুন ২০/- ও ৫০/- টাকা মূল্যমানের ব্যাংক নোট নতুন স্পেসিফিকেশন অর্থাৎ ১০০% কটন কাগজ ও ২ মিমি চওড়া নিরাপত্তা সুতা (নিরাপত্তা সুতার রং মেজেন্টা হতে সবুজ রং এ পরিবর্তন এবং সুতায় নোটের মূল্যমান যথাক্রমে ‘$২০ (বিশ) টাকা’ ও ‘$৫০ (পঞ্চাশ) টাকা’ সংযোজনপূর্বক পর্যায়ক্রমে বাজারে ইস্যু করা হবে।       

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg