শিরোনাম
সাদামাটা আয়োজনে রাজবাড়ীর কাত্যায়নী পূজা রাজবাড়ীতে ১১ মামলার আসামী মিথুন গ্রেফতার রাজবাড়ীতে নতুন করে ১২ জন করোনা আক্রান্ত , মোট মৃত্যু ২৬ জন ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা, ইভিএমে ভোট রাজবাড়ীতে প্রাইভেটকার চাপায় শিশুর মৃত্যু পাংশায় বীর মুক্তিযােদ্ধা ও জেলা কৃষকলীগের সভাপতির স্মরণ সভায় কাজী কেরামত আলী এম.পি কালুখালী উপজেলা আওয়ামীলীগের সভাপতির মায়ের ইন্তেকাল আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনীত হওয়ায় আরাফাত রামিম কে সংবর্ধনা ইমনের নতুন সিনেমা ‘বীরত্ব’-এর শুটিং হচ্ছে রাজবাড়ীতে শোষক নই, সেবক হতে চাই, গোয়ালন্দ পৌর ৩ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী লিয়াকত হোসাইন

পাখির প্রতি অন্যরকম ভালোবাসা

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৭৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 137
    Shares

রাজবাড়ী শহরের গাছগুলোকে পাখির নিরাপদ আবাসস্থল হিসেবে নিশ্চিত করতে কাজ শুরু করেছেন সৈয়দ মাহমুদ তাশফিন সালেহীন (পাপুন) নামে এক পাখিপ্রেমী। এরই ধারাবাহিকতায় শুক্রবার (৬ নভেম্বর) সকালে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠের পাশের গাছগুলোতে বেঁধে দেওয়া হয়েছে মাটির হাড়ি।

আগে গ্রামে-গঞ্জে হরহামেশাই দেখা মিলত নানা প্রজাতির পাখি। সে সময় পাখির কিচিরমিচির ডাকে ঘুম ভাঙতে সবার কিন্তু এখন তো তাদের আর চোখেই পড়ে না তেমন একটা । গাছে গাছে পাখির কলরবও যেন উধাও। তাহলে কি পাখি বিলুপ্ত হয়ে যাচ্ছে, পাখির শব্দে আর ঘুম ভাঙবে না? এমন শঙ্কা পেয়ে বসে তার। তিনি ভাবতে থাকেন পাখিদের জন্য কী করা যায়। তিনি চিন্তা করেন পাখির আবাসস্থল তৈরি করলে কেমন হয়। এমন ভাবনা থেকে তিনি তার বন্ধুমহল ও সমমনা কাছের কিছু মানুষ গুলোর কাছে বিষয়টা জানান। সে ভাবনা থেকেই শুরু পাখির জন্য বাসা বানানো। তাঁর সঙ্গে যোগ দেন আরও কয়েকজন সমমনা মানুষ। সবার প্রষ্টায় গড়ে তোলা হলো পাখির আবাসস্থল।

তাশফিন সালেহীন বলেন,পাখি কবিতা আর ভালোবাসার সাথে জড়িত হলেও পাখি প্রকৃতির ভারসাম্য রক্ষায় ভূমিকা পালন করে হয়তো আমার বুঝি না। এজন্য আমাদের বেঁচে থাকার জন্য নগরায়ণের পাশাপাশি প্রকৃতিকে ভাল রাখতে পাখি দরকার।

এ কাজের উদ্বোধন করেন রাজবাড়ীর সাবেক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান। আরো উপস্থিত ছিলেন,কালুখালী উপজেলা শিক্ষা অফিসার জয়ন্ত কুমার দাস, কবি খোকন আহমদ, রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নুরতাজ তাজিয়া, ডিবেট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক উদ্দিন, উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার আবদুস সালাম প্রমুখ।

Facebook Comments


এ জাতীয় আরো খবর