শিরোনাম
গোয়ালন্দে একদিনে নারীসহ ১৩ আসামি গ্রেপ্তার পাটুরিয়া ঘাটে গাড়িসহ ফেরি ডুবি- এক ঘণ্টার জন্য গোয়ালন্দ উপজেলার ইউএনও হলেন বাবলী- শিবালয়ে নিষিদ্ধ সময়ে যমুনার চরে দিনব্যাপী ইলিশের হাট দৌলতদিয়ার যৌনপল্লিতে যৌনকর্মীর রক্তাক্ত লাশ উদ্ধার- গোয়ালন্দে কৃষকদের বাধা উপেক্ষা করে প্রভাবশালী মহল মরাপদ্মায় ড্রেজার দিয়ে অবাধে মাটি উত্তোলন করছে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

পাখির প্রতি অন্যরকম ভালোবাসা

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ১৭৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০

0Shares

রাজবাড়ী শহরের গাছগুলোকে পাখির নিরাপদ আবাসস্থল হিসেবে নিশ্চিত করতে কাজ শুরু করেছেন সৈয়দ মাহমুদ তাশফিন সালেহীন (পাপুন) নামে এক পাখিপ্রেমী। এরই ধারাবাহিকতায় শুক্রবার (৬ নভেম্বর) সকালে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠের পাশের গাছগুলোতে বেঁধে দেওয়া হয়েছে মাটির হাড়ি।

আগে গ্রামে-গঞ্জে হরহামেশাই দেখা মিলত নানা প্রজাতির পাখি। সে সময় পাখির কিচিরমিচির ডাকে ঘুম ভাঙতে সবার কিন্তু এখন তো তাদের আর চোখেই পড়ে না তেমন একটা । গাছে গাছে পাখির কলরবও যেন উধাও। তাহলে কি পাখি বিলুপ্ত হয়ে যাচ্ছে, পাখির শব্দে আর ঘুম ভাঙবে না? এমন শঙ্কা পেয়ে বসে তার। তিনি ভাবতে থাকেন পাখিদের জন্য কী করা যায়। তিনি চিন্তা করেন পাখির আবাসস্থল তৈরি করলে কেমন হয়। এমন ভাবনা থেকে তিনি তার বন্ধুমহল ও সমমনা কাছের কিছু মানুষ গুলোর কাছে বিষয়টা জানান। সে ভাবনা থেকেই শুরু পাখির জন্য বাসা বানানো। তাঁর সঙ্গে যোগ দেন আরও কয়েকজন সমমনা মানুষ। সবার প্রষ্টায় গড়ে তোলা হলো পাখির আবাসস্থল।

তাশফিন সালেহীন বলেন,পাখি কবিতা আর ভালোবাসার সাথে জড়িত হলেও পাখি প্রকৃতির ভারসাম্য রক্ষায় ভূমিকা পালন করে হয়তো আমার বুঝি না। এজন্য আমাদের বেঁচে থাকার জন্য নগরায়ণের পাশাপাশি প্রকৃতিকে ভাল রাখতে পাখি দরকার।

এ কাজের উদ্বোধন করেন রাজবাড়ীর সাবেক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান। আরো উপস্থিত ছিলেন,কালুখালী উপজেলা শিক্ষা অফিসার জয়ন্ত কুমার দাস, কবি খোকন আহমদ, রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নুরতাজ তাজিয়া, ডিবেট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক উদ্দিন, উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার আবদুস সালাম প্রমুখ।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg