শিরোনাম

জার্মানির রেলস্টেশনে ছবি তোলার বুথ, নিজের ছবি নিজেই তোলার ব্যবস্থা

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৩২ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 9
    Shares

তথ্য প্রযুক্তির দিক থেকে জার্মান পৃথিবীর অন্যতম প্রধান দেশ। এখানে তথ্য প্রযুক্তির ব্যবহার আপনাকে বিস্মিত করতে পারে। যেমন ছবি তোলার বিষয়টা আমাকে বেশ বিস্মিত করেছিল। জার্মানির প্রধান প্রধান রেল ষ্টেশনে নিচের ছবির মতো কিছু বুথ দেখতে পাবেন। আমার জানা মতে এখানেই আপনি জার্মানিতে সবচেয়ে কম খরচে ছবি তুলতে পারেন।

জার্মানিতে ছবি তোলা বেশ ব্যয়বহুল। তবে নুন্যতম ৬ ইউরো দিয়ে আপনি ছবি তুলতে পারেন কিন্তু সেটা আপনার নিজেকেই করতে হবে অর্থাৎ আপনি আপনার সেলফি তুলতে ৬ ইউরো (প্রায় ৬০০টাকা) খরচ করতে হবে। এছাড়া আপনি স্টুডিওতে গিয়েও ছবি তুলতে পারেন। এতে আপনার ১০ থেকে ২০ ইউরো গুনতে হতে পারে।

বুথে আপনার নিজের ছবি নিজেকেই তুলতে হবে। ভয়ের কোন কারন নেই। ছবি তোলার জন্য যন্ত্রেই আপনি সকল নির্দেশনা পাবেন। জার্মান, ইংলিশ সহ আরও বেশ কয়টি ভাষায় আপনি নির্দেশনা পরতে পারবেন। আপনার ছবি কোন প্রকার সম্পাদনা ছাড়ায় আপানাকে দেওয়া হবে। সম্পূর্ণ কাজটি করতে আপনার ৪/৫ মিনিট সময় লাগবে এবং এই সময়ের মাঝেই আপনি আপনার তোলা ছবি হাতে পাবেন। এখানে অফিসিয়াল কাজের ছবি ছাড়াও আরও অনেক মাপের ছবি তুলতে পারবেন। তবে একটা বিষয় লক্ষ্য রাখা খুবই জরুরি। এই যন্ত্র আপনাকে কোন টাকা পরিবর্তন করে দিবে না। অর্থাৎ আপনি ৬ ইউরোর ছবির জন্য আপনাকে ৬ ইউরো ই দিতে হবে অতিরিক্ত টাকা দিলে সেটা আপনি আর পাবেন না।

অফিসিয়ালি আপনাকে খুব কম-ই ছবি ব্যবহার করতে হবে।আমি গত প্রায় এক বছর ধরে জার্মানিতে বসবাস করছি। এখন পর্যন্ত আমার ছবি যা লেগেছে তা সংশ্লিষ্ট অফিস থেকেই ছবি তুলে নিয়েছে । আমার জানামতে শুধু ভিসা প্রক্রিয়া এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ছবির প্রয়োজন।

Facebook Comments


এ জাতীয় আরো খবর