শারদীয় দুর্গা পূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুত র‍্যাব:র‍্যাব ডিজি

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৪১ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 20
    Shares

গোয়েন্দা তথ্যানুযায়ী এবার ভিন্ন প্রেক্ষাপটে সীমিত পরিসরে শারদীয় দুর্গা পূজার আয়োজন হওয়ায় দেশে কোনো ধরনের নাশকতার আশঙ্কা না থাকলেও সারাদেশে জোরদার নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

২২ অক্টোবর (বৃহস্পতিবার) দুপুরে রাজধানীর বনানীর পূজামণ্ডপের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এসময় র‍্যাব ডিজি বলেন, ‘ বোধনের মধ্যদিয়ে ২১ অক্টোবর শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা। শেষ হবে ২৬ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে । আমরা আশা করছি, মহামারী করোনাকালে (কোভিড-১৯) সবাই অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানস্থলে আসবেন। পূজাকে কেন্দ্র করে দেশজুড়ে পর্যাপ্ত র‌্যাব সদস্য নিয়োজিত রয়েছেন। আমরা ১৫ অক্টোবর থেকেই গোয়েন্দা তথ্য সংগ্রহসহ তৎপর রয়েছি। তবে আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ফোর্স মোতায়েন থাকবে। র‌্যাবের বম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ও সুইপিং টিম সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। পূজাস্থলে নিয়োজিত অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পূজা উদযাপন কমিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে। যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য সকলের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। যদি অনাকাঙ্ক্ষিত কোনো পরিস্থিতির উদ্ভব হয়, তাহলে আমরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছি। মেট্রোপলিটন এলাকা ও জেলা শহরগুলোতে বাড়তি নজরদারিসহ প্রস্তুত থাকবে র‌্যাবের কুইক রেসপন্স টিম। জঙ্গিবাদী যেকোনো কর্মকাণ্ড প্রতিরোধে গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

তিনি আরো বলেন, ‘গোয়েন্দা নজরদারি থেকে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী কোনো ধরনের নাশকতার সম্ভাবনা দেখছি না। তারপরও যেকোনো সময় যেকোনো পরিস্থিতি এড়াতে আমরা তৎপর রয়েছি।’

এবার বিসর্জনে জনসমাগত কম হলেও র‌্যাবের নিরাপত্তা জোরদার থাকবে উল্লেখ করে র‌্যাব ডিজি বলেন, ‘প্রত্যেকটি ব্যাটালিয়নে কন্ট্রোল রুম রয়েছে। র‌্যাব সদর দফতরে স্থাপিত কন্ট্রোল রুম থেকে সার্বিক্ষণিকভাবে সার্বিক নজরদারি অব্যাহত রয়েছে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির আশঙ্কা থাকলে র‌্যাবকে তথ্য দিলে তাৎক্ষণিক ব্যবস্থা নেব আমরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে পূজাকেন্দ্রিক যেকোনো গুজব এড়াতে ও পূজামণ্ডপে নারী দর্শনার্থীদের ইভটিজিং রোধে জোরদার ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান র‌্যাব ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

রাজু আহেমদ

Facebook Comments


এ জাতীয় আরো খবর