বাজারে নিষিদ্ধ হলো স্যাভলনের স্যানিটাইজার

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৩৪ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ১২ অক্টোবর, ২০২০

0Shares

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেডের প্রস্তুতকৃত স্যাভলন হ্যান্ড স্যনিটাইজার তৈরিতে ব্যবহৃত হতো ক্ষতিকারক মিথানল,যা মৃত্যুর কারণ হতে পারে। র‌্যাব একটি অভিযানে স্যাভলন তৈরিতে এই ক্ষতিকারক মিথানল ব্যবহারের প্রমাণ পেয়েছে।

রবিবার বিকালে মিরপুরে (এসিআই) লিমিটিডের একটি ডিপোতে অভিযান চালিয়ে সেখামে মজুদে থাকা সমস্ত হ্যান্ড স্যানিটাইজার ঘটনাস্থলেই ধ্বংস করা হয়। এই অভিযানের নেতৃত্ব দেন র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম।
তিনি জানান, কোভিড -১৯ প্রতিরোধে ব্যবহৃত হ্যান্ড স্যানিটাইজারগুলি হাইড্রোজেন পারক্সাইড এবং গ্লিসারিন সহ বিভিন্ন উপাদানগুলির সাথে ইথানল বা আইসোপ্রোপাইল অ্যালকোহল (প্রোপানল) নির্দিষ্ট পরিমাণে মিশিয়ে তৈরি করা হয়।

তিনি আরো জানান,তবে যদি ইথানলের পরিবর্তে মিথানল দিয়ে এই স্যানিটাইজারগুলো তৈরি করা হয় তা মারাত্মক হয়ে ওঠে। যার ফলে একজন ব্যক্তির মাথা ব্যথা, বমিভাব, অন্ধত্ব, সচেতনতা হ্রাস সহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে এবং তিনি কোমায় পর্যন্ত যেতে পারেন।

মিরপুর ডিপোতে অভিযান প্রসঙ্গে সরোয়ার আলম বলেন, “আমরা সম্প্রতি এসিআইয়ের গাজীপুর কারখানা থেকে প্রচুর হ্যান্ড স্যানিটাইজারকে জব্দ ও ধ্বংস করেছি, কারণ এতে তাদের মিথেনল ছিল। তাদের মিরপুর ডিপোতে আরও বেশি পরিমান স্যানিটাইজার রয়েছে বলে তথ্য পাওয়ার পরে,ভ্রাম্যমাণ আদালত এখানে অভিযান পরিচালনা করে এবং স্যানিটাইজারে মিথেনলের উপস্থিতি খুঁজে পায়।”
ভ্রাম্যমাণ আদালত (এসিআই) লিমিটেড কে ১ কোটি টাকা জরিমানা এবং কর্মকর্তাদের পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে সমস্ত স্যাভলন হ্যান্ড স্যানিটাইজারদের বাজার থেকে অপসারণের নির্দেশ দিয়েছে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg