শিরোনাম
রাজবাড়ীতে নতুন করে ৩ জন করোনা আক্রান্ত , মোট মৃত্যু ২৪ জন ফ্রান্সে মহানবি হযরত মুহাম্মদ (স.)এর ব্যঙ্গ চিত্র প্রকাশের প্রতিবাদে রাজবাড়ীতে বিক্ষোভ মিছিল পাংশায় পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়ল ১৭ কেজি ওজনের বাগাড় মাছ মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ৮ কোটির বেশি মানুষ রাজবাড়ী – ভাঙ্গা রুটে মধুমতি এক্সপ্রেস আজ থেকে চলাচল শুরু আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) সর্বাধিক অনলাইন ক্লাস গ্রহণ করায় রাজবাড়ীতে দশ জন শিক্ষককে সন্মাননা স্মারক প্রদান ফ্রান্সে মোহাম্মদ সা. এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে রাজবাড়ীতে বিক্ষোভ সমাবেশ ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে গোয়ালন্দে বিক্ষোভ সমাবেশ রাজবাড়ীতে কোর্ট হাজতে আসামীর আত্মহত্যা

বিভিন্ন কর্মমসূচির মধ্যেদিয়ে মোংলায় বিশ্ব নদী দিবস পালিত

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৪৪ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 18
    Shares

বিশ্ব নদী দিবস উপলক্ষে মোংলায় ২৭ সেপ্টেম্বর রবিবার সকাল ১০টায় পশুর নদী এবং মোংলা নদীর মোহনায় ‘নদী বাচলে, দেশ বাচবে এই স্লোগানে’ বিশ্ব নদী দিবস পালন করা হয়।

নদী দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন পশুর রিভার ওয়াটারকিপার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা ), ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং বাদাবন এর আয়োজনে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। পশুর এবং মোংলা নদীর মোহনায় অনুষ্ঠিত এসব কর্মসূচির মধ্যে রয়েছে প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযান, নদী রক্ষার দাবীতে মানববন্ধন,সাঁতার প্রতিযোগিতা এবং বিকালে নদী মাতৃক বাংলাদেশ শীর্ষক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা এবং নদী কেন্দ্রীক গানের আড্ডা অনুষ্ঠিত হবে।

রবিবার সকাল ১০টায় পশুর এবং মোংলা নদী সংলগ্ন এলাকায় প্রতীকী প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে বিশ্ব নদী দিবসের কর্মসুচির শুভ সূচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা ) এর বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ, সুশাসনের জন্য নাগরিক সুজন মোংলার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার নাজমুল হক, ইস্রাফিল বয়াতি, মাহারুফ বিল্লাহ, সুষ্মিতা মন্ডল, শুক্লা হালদার, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, ইয়ুথ লিডার রিয়াজ, বাদাবনের আল ইমরান ইজারদার প্রমূখ।

সকাল ১১টায় পশুর ও মোংলা নদীর মোহনায় নদীর তীরে নদী দখল এবং দূষণ বন্ধের দাবীতে আয়োজন করা হয় মানববন্ধন। মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক সাংবাদিক মোঃ নূর আলম শেখ। মানববন্ধনে বক্তারা বলেন নদী বাচলে দেশ বাচবে। অপরিকল্পিত শিল্পায়ন এবং চিংড়ি চাষের ফলে উপকূলীয় অঞ্চলে প্রবাহমান নদী-খাল দখল হচ্ছে। এছাড়া প্লাস্টিক পণ্য, জাহাজী বর্জ্য, তেল-কয়লা-সার ইত্যাদির মাধ্যমে প্রতিনিয়ত পশুর ও মোংলা নদীর পানি দূষণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বক্তারা দখল এবং দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের কাছে জোর দাবী জানান। সকাল সাড়ে ১১টায় নদীর রক্ষায় সচেনতা সৃষ্টিতে সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়া বিকেল ৩টায় নদী মাতৃক বাংলাদেশ শীর্ষক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা এবং নদী কেন্দ্রিক গানের আড্ডা অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।বিকালের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গানের আড্ডা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সহকারি কমিশনার ( ভূমি ) নয়ন কুমার রাজবংশী ও মোংলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরী। অনুষ্ঠানে সাঁতার এবং শিশু চিত্রাংকণে বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করা হবে।

মোংলা প্রতিনিধি

Facebook Comments


এ জাতীয় আরো খবর