শিরোনাম
অটোরিকশা ডাকাতি করে পালানোর সময় গ্রেপ্তার ৪ রাজবাড়ীতে ট্রাকচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যু রাজবাড়ী থেকে চুরি হওয়া প্রাইভেটকার উদ্ধার-চোর চক্রের ৪ সদস্য গ্রেফতার গোয়ালন্দে ৪টি দোকানে জরিমানা গোয়ালন্দে ছাত্রলীগ নেতার উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ সাড়ে ৩ কোটি টাকার অবৈধ ড্রেজার উদ্ধারসহ আটক ৭ উজানচর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মনা গ্রেফতার রাজবাড়ির দৌলতদিয়ায় অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার।। জমি সংক্রান্ত বিরোধ, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আসামীকে পেটানোর অভিযোগ গোয়ালন্দে অস্ত্র ঠেকিয়ে চাঁদা দাবী, ব্যবস্থাপককে মারধর, ছাত্রলীগ নেতা কারাগারে

বালিয়াকান্দির কৃতি সন্তান মোহাম্মদ আব্দুল মান্নানের আজ জন্মদিন

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৮১৩ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

0Shares

আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রজবাড়ী জেলার কৃতিসন্তান, বিশিষ্ট উন্নয়নকর্মী; গবেষক ও কবি মোহাম্মদ আব্দুল মান্নানের আজ ৪৪ তম জন্মদিন।

কবি ১৯৭৭সালে এই দিনে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের পাটকিয়া বাড়ীতে জন্মগ্রহণ করেন। এই কৃতি সন্তানের জন্মদিনে এলাকার মানুষ আনন্দ প্রকাশ এবং দোয়া কামনা করছেন। গনমাধ্যম বিষয়ক গবেষক; উন্নয়ন যোগাযোগবিদ; প্রাবন্ধিক ও কবি মোহাম্মদ আব্দুল মান্নান বহুমাত্রিক গুণের অধিকারি। তাঁর সৃজনশীল লেখা এবং গবেষনাকর্ম সমাজের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রেখে আসছে।

কবির প্রাথমিক শিক্ষার হাতেখড়ি হয় গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে। এরপর ১৯৯২ সালে লিয়াকত আলী স্মৃতি উচ্চবিদ্যালয় থেকে স্টারমার্ক সহ এসএসসি; ১৯৯৪ সালে সরকারি রাজেন্দ্র কলেজ ফরিদপুর থেকে স্টারমার্কসহ এইচএসসি পাশ করেন। এর পর কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনে কবি বিভিন্ন দেশী বিদেশী উন্নয়ন প্রতিষ্ঠানে সাথে জড়িত হওয়ার সুযোগ পেয়েছেন। পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য তিনি সুদুর আটলান্টাস্থ বিশ্ব রোগ নিয়ন্ত্রনকেন্দ্র সিডিসি; স্পেনের বার্সেলোনা; কেনিয়ার নাইভাসায় প্রশিক্ষণ গ্রহণ করেছেন। কিন্তু নিজের দেশ; সমাজ; সমাজের বাস্তবতা বুঝতেই তিনি একদিকে গবেষনা অপর দিকে দুংখী দরিদ্র মানুষের সাথে নিবিড়ভাবে কাজ করছেন।

তাঁর লেখা কবিতা, ছড়া, গীতিকাব্য, প্রবন্ধের কেন্দ্র বিন্দুতে থাকে দুঃখী মানুষের জীবনগাঁথা। কবির প্রায় একশত-এর বেশি প্রবন্ধ জাতীয় পত্রিকায় প্রকাশিত। কাব্যগ্রন্থের মধ্যে -ছড়িয়ে দিলেম ছড়া; হৃদয়ে মানবজমিন; গণবানী; সবুজ অরন্যে; আঁধারে আলোর রেখা; আঁধারে আলোর জ্যোতি সহ প্রায় পনেরটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

প্রিয় গবেষক ও কবির জন্মদিনে তাঁর অনুভূতি জানতে চাইলে তিনি বলেন” সৃষ্টি বা জন্মের চেয়ে খুশির কিছু নাই। জন্ম সে যেখানেই হোক সেটি বড় কথা নয়। বড় হলো জন্মের পর কি করছি। আমরা জন্মেছি আবার মৃত্যুর গান গাইতে গাইতে চলে যাব। কর্মগুলো থেকে যাবে।”

এলাকার সার্বিক পরিস্থিতির কবির ভাবনা সম্পর্কে জানতে চাইলে তিনি রাজবাড়ী টেলিগ্রাফকে বলেন; “আমি জনগণের এবং সমাজের জন্যই কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে বৃহত্তর পরিসরে তথা জাতীয় পর্যায় থেকে এলাকার জ্ন্য কিছু করার সুযোগ এলে অবশ্যই তা পালনের চেষ্টা করবো। জনগনই আমার শক্তি সাহস ও বেঁচে থাকার জন্য আক্সিজেন।”

নারুয়ার এই কৃর্তিসন্তানের জন্মদিনে শুধু নারুয়ার মানুষ নয় পুরো বালিয়াকান্দি তথা রাজবাড়ীর মানুষ তার দীর্ঘায়ু কামনা করছেন। আর আমরা কবিকে জানাই শূভ জন্মদিন।।

বালিয়াকান্দি প্রতিনিধি

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg