শিরোনাম
দৌলতদিয়ায় সেই গৃহবধূ, ওসির হস্তক্ষেপে ৭ দিন পর নিজ ঘরে প্রবেশ করলেন গোয়ালন্দে তৈরি হচ্ছে রং-চিনির মিশ্রণে ‘খাঁটি’ আখেঁর গুড় রাজবাড়ীতে নতুন করে ৫৪ জন করোনা আক্রান্ত ফের অশান্ত দৌলতদিয়া, ইউপি সদস্য গুলিবিদ্ধ রাজবাড়ীতে নতুন করে ৩২ জন করোনা আক্রান্ত বসন্তপুরে ট্রেন-ট্রাক সংঘর্ষ, ট্রাক চালক সহ নিহত ২, আহত ১ অপরাধীকে বিবেচনা করবো তার অপরাধ দিয়ে ———পুলিশ সুপার রাজবাড়ী রাজবাড়ীর খাগজানা গ্রামে সংখ্যালঘু এলাকায় হামলার ঘটনায় আটক-২ গোয়ালন্দ ট্রাক ড্রাইভার খুনে থানায় মামলা, ২ আসামী নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার এবার টিকা নিয়েও করোনা আক্রান্ত হয়েছেন  ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান

চোখ ভালো রাখার সহজ উপায়গুলো জেনে নিন

সুজন বিষ্ণু | নিজস্ব প্রতিবেদক / ৯২ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 26
    Shares

হয় সারাদিন কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ, নাহলে মোবাইলে ব্যস্ততা। এই দুই ক্ষেত্রেই আমাদের প্রত্যেককেই ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশ অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়। এছাড়া, আমরা সারাদিনে অনেকক্ষণ টিভিতে প্রিয় অনুষ্ঠান দেখি। তার জন্যেও তাকিয়ে থাকতে হয় টিভি স্ক্রিনের দিকে। এসব কিছুর ফলে সবথেকে ক্ষতিগ্রস্থ হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গের। চোখ।

কম্পিউটার হোক কিংবা মোবাইল অথবা টিভি, অত্যধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে প্রায়ই আমাদের চোখে নানারকম সমস্যা হতে থাকে। এর বেশিরভাগই আমরা এড়িয়ে চলি। যেমন, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। এসব কিছু মোটেই এড়িয়ে যাওয়া উচিত্ নয়। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলি।

কীভাবে চোখ ভালো রাখবেন? জেনে নিন কয়েকটি সহজ উপায়-

১) চিকিৎসকেরা জানাচ্ছেন , চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমানে পানি খাওয়া প্রয়োজন। রোজ অন্তত ৬ থেকে ৮ গ্লাস পানি খেতে হবে। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।
২) প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। পালংশাক, গাজর,
মাছ, টমেটো, দুধ জাতীয় খাবার, বাদাম, ডিম, ভুট্টা, মিষ্টিআলু ইত্যাদি বেশি খেতে হবে। যে সমস্ত খাবারে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যেমন, বিভিন্ন বেরি খেতে হবে।
৩) একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরান। প্রতি ২০ মিনিট অন্তর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।
৪) চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।
৫) রোদে বের হলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg