শিরোনাম
গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান রাজবাড়ীতে শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের মাঝে সম্মানি বিতরণ অবৈধ ড্রেজার ব্যবসায়ীকে জরিমানা, ৭টি ড্রেজার জব্দ গোয়ালন্দে অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ এমপি কন্যা চৈতীর উদ্যোগে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে শেষ হলো রাজবাড়ী সার্কেল আয়োজিত ইসলামিক কুইজ প্রতিযোগিতা ২০২১ করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য রাজবাড়ী সার্কেলের বিশেষ দোয়া মাহফিল গোয়ালন্দে প্রধানমন্ত্রীর ঈদ উপহার নতুন পোশাক পেল সুবিধাবঞ্চিত শিশুরা দৌলতদিয়ায় হেরোইনসহ ৩ জন আটক রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতে ব্যবসায়ীসহ ৫জনকে অর্থ জরিমানা পশ্চিম আকাশে চাঁদ দেখা গিয়াছে, আগামীকাল থেকে রোজা শুরু 

রাজবাড়ীতে সীমিত আকারে পবিত্র আশুরা পালিত

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৪০ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ৩০ আগস্ট, ২০২০

0Shares

আজ মহররমের ১০ তারিখ। পবিত্র আশুরা। ইসলামের ইতিহাসে এক অসামান্য তাৎপর্যে উজ্জ্বল আশুরা। মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন।

কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে। বাংলাদেশেও আজ যথাযোগ্য মর্যাদায় ও সংক্ষিপ্ত কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র আশুরা পালিত হবে। এ উপলক্ষে আজ রোববার সরকারি ছুটির দিন।

৬১ হিজরি সালের এই দিনে মুসলমানদের প্রিয় নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহিদ হন। আশুরার দিন মুসলিম জাহানের জন্য এ কারণে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ও হৃদয়বিদারক।

এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।

বিশ্ব শান্তি কামনায় সরকারি নির্দেশনা মেনে সীমিত আকারে রাজবাড়ীতে যথাযোগ্য মর্যাদায় আশুরা পালিত হয়েছে।

আজ সকাল ১০টায় রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়া’র উদ্যোগে জেলা শহরের বড় মসজিদের অভ্যন্তরে পবিত্র কোরআন তেলোয়াত ও বিশ্ব শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। মোনাজাতে ভক্তবৃন্দ অসত্য ও অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়ে বিশ্বশান্তি ও করোনামুক্ত বিশ্ব কামনা করা হয়।

রাজবাড়ী অঞ্জুমান-ই-কাদেরিয়ার জেলা কমিটির সভাপতি কাজী ইরাদত আলী বলেন, প্রতি বছর এই আশুরা উপলক্ষ্যে রাজবাড়ীতে প্রায় ৪০হাজার ভক্ত সমাগত হয়। কিন্তু এ বছর করোনার প্রভাবে সরকারি নির্দেশনা অনুয়ায়ী সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে কারবালার প্রান্তরে ঘটে যাওয়া সেই শোকাহত দিনটিকে স্মরণ করা হয়।

আসাদুজ্জামান নূর

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg