শিরোনাম
ঈদ উপলক্ষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৫ টি ফেরি ও ২২ টি লঞ্চ চলাচল করবে শাশুড়ীকে হত্যার দায়ে পুত্রবধূ ও পরকীয়া প্রেমিকের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড উচ্ছেদের আধা ঘন্টা পরই ফের হকারদের দখলে ফুটপাত গোয়ালন্দে মাটিবাহী ট্রাক চাপায় শিশুর মৃত্যু, ট্রাকে আগুন দুই নারীর বিরুদ্ধে সমকামীতার অভিযোগ, থানায় হস্তান্তর রাজবাড়ীতে ফেনসিডিলসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার মানিকগঞ্জে কবরস্থান থেকে ১৮টি কঙ্কাল চুরি! মানিকগঞ্জে বেসরকারি হাসপাতালে অভিযান, তিনটির কার্যক্রম বন্ধ গোয়ালন্দে গাঁজাসহ ‘সাদ্দাম’ গ্রেপ্তার রাজবাড়ীতে ইয়াবা ও টাপেন্টাডল ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

নতুন অধিদপ্তর স্থাপনের প্রজ্ঞাপন জারি

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ৩৬৮ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বুধবার, ১২ আগস্ট, ২০২০
নতুন অধিদপ্তর স্থাপনের প্রজ্ঞাপন জারি
নতুন অধিদপ্তর স্থাপনের প্রজ্ঞাপন জারি

0Shares

ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) আইন, ২০১৪ (২০১৪ সনের ১০ নং আইন) এর ধারা ২০ অনুযায়ী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ‘ডিএনএ ল্যাবরেটরী ব্যবস্থাপনা অধিদপ্তর’ নামে নতুন একটি অধিদপ্তরের প্রজ্ঞাপন জারী হয়েছে। এস, আর, ও নম্বর -২১২-আইন/২০২০। প্রজ্ঞাপনের তারিখ: ৯ আগস্ট ২০২০ খ্রি:। পূর্ণাঙ্গ ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর গঠনের ফলে দ্রুত ও নির্ভুলভাবে বাংলাদেশে ডিএনএ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপরাধী ও নিখোঁজ ব্যক্তি শনাক্তকরণ, পিতৃত্ব ও মাতৃত্ব নির্ধারণ ও প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনাজনিত কারনে মৃত ব্যক্তি শনাক্ত করা সম্ভব হবে।

উল্লেখ্য, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের আওতায় প্রতিষ্ঠিত ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরী ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসের নিউক্লিয়ার মেডিসিন বিল্ডিং এর ১১ তলায় অবস্থিত। ঘৃণ্যতম অপরাধ দমনে এই ডিএনএ ল্যাবরেটরীর মাধ্যমে পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা প্রদান করা হয়। ডিএনএ পরীক্ষার মাধ্যমে পিতৃত্ব অথবা মাতৃত্বের প্রমাণ, বিদেশে গ্রহনেচ্ছুকদের প্রয়োজনীয় ডিএনএ পরীক্ষা, বংশের ধারা প্রমান, বিভিন্ন দুর্যোগে ও দুর্ঘটনায় নিখোজ এবং মৃত্যু ব্যক্তির পরিচিতি উদ্ধারে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। এই ল্যাবরেটরী তাজরীন ফ্যাসন্স এর অগ্নিকান্ডের ঘটনা এবং রানা প্লাজা ধ্বসে অজ্ঞাত মৃতদেহ শনাক্তকরণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, রংপুর ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বিভাগীয় ডিএনএ স্ক্রিনিং ল্যাবরেটরী স্থাপন করা হয়েছে। বিভাগীয় ল্যাবরেটরিসমূহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে গৃহীত মামলার নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষার জন্য প্রেরণ করে থাকে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg