শিরোনাম
আইনপ্রণেতা হয়ে নিজেই আইন লঙ্ঘন করলেন এমপি মমতাজ নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ গোয়ালন্দ সরকারি হাসপাতালে মসজিদে জমি দান করায় বাবাকে হাতুড়িপেটা করে নির্মমভাবে হত্যা গোয়ালন্দে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজনীতিকে বিদায় জানালেন ছাত্রলীগ নেতা দুধ বিক্রি না করায় কৃষককে পেটালেন আ.লীগ নেতা ঢাকাসহ ১৩ জেলায় ৬০ কিমি বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস বিদ্যালয়ের শ্রেণি কক্ষ ভাড়া নিয়ে চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম ! ব্যাহত হচ্ছে স্কুলের পাঠদান। মানিকগঞ্জে পাসপোর্ট করতে এসে দালালসহ রোহিঙ্গা নারী আটক মানিকগঞ্জে হেরোইনসহ ৫ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

গোয়ালন্দে ভূমিহীনদের মাঝে খাস জমি বরাদ্দ দেয়া হলো

নিউজ ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ২৮৪ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বুধবার, ১২ আগস্ট, ২০২০

0Shares

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নদী ভাঙ্গন কবলিত দৌলতদিয়া এবং দেবগ্রাম ইউনিয়নের তিন শতাধিক অসহায় ভূমিহীন পরিবারের মাঝে সরকারী ১নং খতিয়ান ভুক্ত খাস জমি বরাদ্দ দেয়া হয়েছে ।
আজ ১২ আগষ্ট বুধবার গোয়ালন্দ সহকারী কমিশনার (ভূমি) কার্ষালয়ে দৌলতদিয়া এবং দেবগ্রামের নদী ভাঙ্গনে বাড়িঘর বিলিন হয়ে যাওয়া অসহায় ভূমিহীন তিন শতাধিক পরিবারের মাঝে ৫ শতাংশ করে খাস জমি স্থায়ী বরাদ্দ দেওয়া হয়েছে । প্রথম ধাপে ৫৪ জন পরিবারের মাঝে জমির দলিল হন্তান্তর করা হয়। পর্যায় ক্রমে তালিকা ভুক্ত বাকি পরিবারের মাঝে জমির দলিল দেওয়া হবে । সরেজমিনে তদন্ত করে প্রকৃত নদী ভাঙ্গন ভূমিহীন পরিবার দেখে তালিকা প্রনায়ন করা হয় ।
দেবগ্রাম ইউনিয়নের কাউয়াজনি গ্রামের নদী ভাঙ্গনে নিশ্ব:বৃদ্ধা মোছা. কাজলি বেগম (৬০) বলেন , স্মামীর ভিটা টি গত বছর পদ্মা নদীর ভাঙ্গনে চলে গেছে । নিজের কোন জমি না থাকায় প্রায় এক বছর হাইস্কুলের বারান্ধায় ছেলে মেয়ে নিয়ে জীবন যাপন করছি । সরকারী খাস জমি পেয়ে আনন্দে চোখের পানি ফেলে। তিনি ঘর না থাকায় সরকারি একটি ঘরের দাবি করেন ।

দৌলতদিয়া ইউনিয়নের ঢল্লাপাড়া গ্রামের মো. আ. রশিদ শেখ বলেন, নদী ভাঙনে বাড়িঘর বিলিন হয়ে গেছে। নিজের কয়েক বিঘা জমি ছিলো চাষাবাদ করে খেতাম, নদী গর্ভে তাও চলে গেছে । এখন নিজের মাথা গোজার ঠাই টুকু নেই । দৌলতদিয়া বাস টার্মিনালের পাশে ছাপড়া ঘর তুলে রয়েছি । নিজের জমি না থাকায় ঘর বাড়ি তুলতে পারছি না । সরকারি খাস জমি পেয়ে এখন কোন রকম ঘরবাড়ি তুলে থাকতে পারবো ।
গোয়ালন্দ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আব্দুলাহ আল মামুন বলেন ,নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তো প্রকৃত ভূমিহীনদের তালিকা করে বাড়িঘর উত্তোলনের জন্য সরকারি খাস খতিয়ান থেকে ৫ শতাংশ করে জমি স্থায়ী বরাদ্দ দেওয়া হচ্ছে । পর্ষায়ক্রমে আরো তালিকা করা হবে । কেও ভুমিহীন থাকবে না । যাদের ঘর নেই তাদের কেও সরকারী ঘরের ব্যবস্থা করা হয়েছে।

সাইফুর রহমান পারভেজ।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg