খন্দকার লাইব্রেরী রাজবাড়ী
শিরোনাম
দৈনন্দিন চিত্র পাল্টে গেছে দৌলতদিয়া ঘাটে গাড়ির অপেক্ষায় থাকছে ফেরি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই বালিয়াকান্দি ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় বিভিন্ন কর্মমসূচির মধ্যেদিয়ে মোংলায় বিশ্ব নদী দিবস পালিত সাভারে নীলা হত্যা, খাগড়াছড়িতে প্রতিবন্ধী আদিবাসী নারী ধর্ষণ প্রতিবাদে রাজবাড়ীতে মানববন্ধন পাংশায় পরোয়ানাভুক্ত ৪ আসামী গ্রেফতার রাজবাড়ীতে নতুন করে ৬ জন করোনা আক্রান্ত , মোট মৃত্যু ২৪ জন বাবাকে নিয়ে স্মৃতি কথা সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ প্রধান আসামি গ্রেফতার ছাতকে জেলহত্যা দিবস পালনে তৃণমূল আওয়ামীলীগের প্রস্তুতি সভা

অসচ্ছল শিক্ষার্থীদের মোবাইল কিনতে টাকা দেবে সরকার

অনলাইন ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ১২২ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : বুধবার, ১২ আগস্ট, ২০২০

সংবাদটি শেয়ার করুন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে অসচ্ছল শিক্ষার্থীদের ডিভাইস কিনে দেওয়ার পরিকল্পনা করছে যাদের ডিভাইস কেনার আর্থিক স্বচ্ছলতা নেই, শুধুমাত্র সেইসব শিক্ষার্থীর নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে দিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে ইউজিসি।

বিষয়টি নিয়ে ইউজিসি, ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে চিঠি পাঠিয়েছে। গত ১৭ মার্চ থেকে মহামারি করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ। এ কারণে অনলাইনে ক্লাস শুরু করেছে এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। কিন্তু অনেক শিক্ষার্থীর ডিভাইস কেনার সামর্থ না থাকায় এই ব্যবস্থা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এছাড়া ইউজিসি, আরেকটি চিঠিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চাকরিবিধির যথাযথ প্রয়োগ ও গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ করতে বলেছে ।

চাকরিবিধি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে কর্মরত কোনো শিক্ষক, কর্মকর্তা বা কর্মচারী যথাযথ প্রতিষ্ঠানের বিনা অনুমতিতে অন্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগতভাবে কোনো ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা বা কোনো ধরনের লাভজনক প্রতিষ্ঠানের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকতে পারেন না। কিন্তু ইউজিসির কাছে তথ্য রয়েছে যে, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে কেউ কেউ তা অমান্য করে একদিকে যেমন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন। যা চাকরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

এদিকে গবেষণা কার্যক্রমে ব্যয় করার নিয়ম থাকলেও কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে তা হয়নি। সেক্ষেত্রে গবেষণা খাতে বরাদ্দ করা অর্থ শুধুমাত্র ওই গবেষণা প্রকল্পের খরচ করার নিশ্চয়তা বিধানের জন্য অনুরোধ করেছে ইউজিসি।

সূত্র: বিডিপ্রেস এজেন্সি/টিআইএস

Facebook Comments


এ জাতীয় আরো খবর