বিশ্বের সর্বপ্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলো রাশিয়া

অনলাইন ডেস্ক | রাজবাড়ী টেলিগ্রাফ / ১২৯ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

সংবাদটি শেয়ার করুন

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনকি তার মেয়েকে ইতোমধ্যে এই টিকা দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট। খবর রাশিয়া টুডের।

আজ মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ অনুমোদন দেয়। পরে রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, মানবদেহে দুই মাসেরও কম সময় পরীক্ষা চালানোর পর বিজ্ঞানভিত্তিক সুফল পেয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে নিজেদের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। মস্কোর গামালেয়া ইন্সটিটিউট এই টিকা তৈরি করেছে। মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে টিকাটি। রাশিয়া দ্রুতই করোনার এই টিকার ব্যাপক উৎপাদন করবে বলে আশা প্রকাশ করেন পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, তার মেয়েকে ইতোমধ্যেই এই টিকা দেয়া হয়েছে। বলতে গেলে, সে এই এক্সপেরিমেন্টে অংশ নিয়েছে। টিকা দেয়ার পর তার মেয়ের শরীরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল। তবে তা তা দ্রুতই স্বাভাবিক হয়ে আসে।পরদিনই তা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, এটুকুই।

গত সপ্তাহে দেশটির স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছিলেন, রাশিয়ার টিকা রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি। ১২ অগাস্ট সরকারিভাবে এর রেজিস্ট্রেশন দেওয়া হবে। ২০২০ সালের অক্টোবর মাস থেকেই বিপুল সংখ্যায় এই টিকা তৈরির কাজ শুরু করা হবে। তখন সাধারণ মানুষের হাতে হাতে পৌঁছে যাবে এটি।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg