শিরোনাম

রাজবাড়ীর আকা‌শে দুর্লভ বলয় রংধনু

সুজন বিষ্ণু | নিজস্ব প্রতিবেদক / ১৮১ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শনিবার, ৮ আগস্ট, ২০২০

সংবাদটি শেয়ার করুন
  • 60
    Shares

রাজবাড়ীর আকাশে আজ শনিবার সকাল ১০টায় সূর্য ঘিরে সৃষ্টি হয় বিশাল আকৃতির দুর্লভ রংধনু বলয়। অসাধারণ সুন্দর এই বলয় স্থানীয় লোকজনের মধ্যে কৌতূহল সৃষ্টি করে। তাঁরা ঘর থেকে বেরিয়ে মনোমুগ্ধকর এই দৃশ্য অবাক চোখে অবলোকন করেন।

বাংলাদেশের মানুষ চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের সঙ্গে পরিচিত হলেও সূর্য বলয়ের দুর্লভ এই দৃশ্যের সঙ্গে তেমন একটা পরিচিত নয়। সকাল ১০টার দিকে রাজবাড়ী সদরের মহাদেবপুর গ্রামের মানুষের নজরে আসে চোখ জোড়ানো এ দৃশ্য।

স্থানীয় নারী-পুরুষ ও শিশুরা ঘর থেকে বেরিয়ে দীর্ঘক্ষণ দুর্লভ এই দৃশ্য উপভোগ করে। এ নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনা। অনেকেই ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়ে নিজেদের ভালো লাগার কথা জানান। ছবিটি ধারণ করেছেন মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর গ্রামের মো: তা‌রিকুল ইসলাম রুমন। তিনি বলেন এ দৃশ্য ১০ মিনিটের মতো দেখতে পাওয়া যায়।

মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) ওয়েবসাইট থেকে জানা যায়, এই বলয় ২২ ডিগ্রি হ্যালো (halo) নামে পরিচিত। বিষয়টি ব্যাখ্যা করে বিজ্ঞানীরা বলেন, বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারে ছোট ছোট বরফকণা রয়েছে। সূর্যের আলো স্ট্রাটোস্ফিয়ারে পৌঁছানোর পর বরফে পড়ে তা প্রতিসরণ হয়। হ্যালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। তবে ২২ ডিগ্রি হলেই এই বলয় সবচেয়ে উজ্জ্বল হয়। বায়ুমণ্ডলে জমে থাকা বরফ কণা থেকে প্রতিসরণ হওয়ায় বৃষ্টিরও সম্ভাবনা থাকে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর