দৌলতদিয়া ঘাটে ফেরি ও ঘাট স্বল্পতায় যানবাহন পারাপার ব্যাহত-

রনি মন্ডল | রাজবাড়ী টেলিগ্রাফ / ৫৫ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১

0Shares

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশের ব্যস্ততম ফেরি ঘাটের মধ্যে একটি রাজবাড়ী জেলার দৌলতদিয়া ঘাট ও মানিকগঞ্জ জেলার পাটুরিয়া ঘাট। শুক্রবার সকাল থেকেই দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ পড়েছে অনেক। ঘাট ও ফেরি স্বল্পতার কারনে সকাল থেকেই ঘাটে ঢাকামুখী যানবাহন সহ অন্যান্য জেলা মুখী যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।

নদী পাড়ি দিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা ঢাকামুখী এসব গাড়িকে ফেরিতে উঠতে ঢাকা-খুলনা মহাসড়কে ২ থেকে ৩ দিন করে অপেক্ষা করতে হচ্ছে।

শুক্রবার (০৩ ডিসেম্বর) সরেজমিন ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ঘাট এলাকার জিরো পয়েন্ট (৩ নং ফেরি ঘাট) থেকে ওয়াজেদ চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পর্যন্ত প্রায় ৬ শতাধিক দূরপাল্লার যাত্রীবাহি বাস ও পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি পরেছে। সেই সাথে দৌলতদিয়া ঘাট থেকে ১৪ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড় এলাকায় আরো অন্তত ৪ শতাধিক পণ্যবাহী ট্রাক ঘাট পারের অপেক্ষায় সিরিয়ালে আটকে আছে।তবে বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের চাপ আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বিআইডাব্লিউটিসি সূত্র জানিয়েছে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ২০ টি ফেরি থাকলেও কয়েকটি ফেরি অন্য ঘাটে নেওয়া হয়েছে ও কয়েকটি ফেরি মেরামতের জন্য ডকইয়ার্ডে পাঠানো হয়েছে।বর্তমানে দৌলতদিয়া -পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল করছে ১৫ টি। ঘাট এলাকায় বেশ কিছুদিন যানবাহনের অতিরিক্ত চাপ দেখা দিয়েছে। ঘাট এবং ফেরি বৃদ্ধি পেলে খুব শীঘ্রই এই চাপ কমবে বলে ধারনা করছেন তারা।

এ সময় কথা হয় বরিশাল থেকে ভাঙুড়ি বোঝাই করে ঢাকার উদ্দেশ্যে যাওয়া ট্রাক চালক মো. মিলন হাওলাদারের সাথে। তিনি বলেন, গত বুধবার দুপুর দুইটায় গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পরি। সেখান থেকে শুক্রবার ভোর ৫ টায় ছেড়ে দিলে ঘাটে দিকে আসি। এখানে এসে ৫ ঘন্টা যাবত সিরিয়াল ঠেলে দৌলতদিয়া মডেল হাই স্কুল পর্যন্ত আসতে পেরেছি।ঘাট পেতে সন্ধ্যা পার হয়ে যাবে বলে তিনি জানান।

তার সাথে কথা বলা অবস্থায় জরুরি গাড়ির সিরিয়ালে তার মত গাড়ি কিভাবে যাচ্ছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাই ওরা সবাইকে ম্যানেজ করেই যাচ্ছে। ভি আই পি করে যাচ্ছে। ভি আই পি কি? জানতে চাইলে তিনি বলেন, ভাই আমরা রাস্তা ঘাটে চলি সব কিছু খুলে বললে ঝামেলা হলে আপনি সামলাতে পারবেন না। তাই বলতেও চাই না।

দীর্ঘ সিরিয়ালে আটকে থাকা ঢাকাগামী রাবেয়া পরিবহনের এক যাত্রীর সাথে আলাপকালে তিনি বলেন, সকাল ৯টায় রাজবাড়ী থেকে রওনা হন ঢাকার উদ্যেশ্য করে। কিন্তু প্রায় ২ ঘন্টা হয়ে গেলেও এখনো ফেরি ঘাটে যেতে পারেনি। আরো কত দেরি হতে পারে তিনি যানেন না। স্ত্রী সন্তান নিয়ে নেমে লঞ্চে পার হবেন তাও পারছেন না। কারন গাড়িতে কয়েকটা ব্যাগ আছে,সেই সাথে নেমে গেলে ভাড়ার টাকা ফেরত পাওয়া যাবে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক শিহাব উদ্দিন বলেন, দৌলতদিয়ায় ৭ টি ফেরিঘাট আছে। তার মধ্যে নাব্যতা সংকটের কারনে ১,২ ও ৪ নং ফেরি ঘাট বন্ধ রাখা হয়েছে। তিনি আরো বলেন, ঘাট বৃদ্ধি করে ৮ নং ঘাট করা হবে দ্রুতই। সেই সাথে ফেরির সংখ্যা বৃদ্ধি করতে পারলে যানযট অনেক টাই কমবে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট বড় মিলিয়ে ১৫ টি ফেরি চলাচল করছে বলে তিনি জানান।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg