শিরোনাম
গোয়ালন্দে একদিনে নারীসহ ১৩ আসামি গ্রেপ্তার পাটুরিয়া ঘাটে গাড়িসহ ফেরি ডুবি- এক ঘণ্টার জন্য গোয়ালন্দ উপজেলার ইউএনও হলেন বাবলী- শিবালয়ে নিষিদ্ধ সময়ে যমুনার চরে দিনব্যাপী ইলিশের হাট দৌলতদিয়ার যৌনপল্লিতে যৌনকর্মীর রক্তাক্ত লাশ উদ্ধার- গোয়ালন্দে কৃষকদের বাধা উপেক্ষা করে প্রভাবশালী মহল মরাপদ্মায় ড্রেজার দিয়ে অবাধে মাটি উত্তোলন করছে দৌলতদিয়া ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার গোয়ালন্দে ছাত্রলীগ নেতাকে মারধরের অভিযোগে উপজেলা সেচ্ছাসেবক লীগ সভাপতি আটক- গোয়ালন্দে ৭০০ গ্রাম গাঁজাসহ দুই জন আটক গোয়ালন্দ প্রবাসী ফোরামের উদ্যোগে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান

বৈরী আবহাওয়ায় দৌলতদিয়া ঘাট পারের অপেক্ষায় ঢাকামুখী যানবাহনের দীর্ঘ সারি-

রনি মন্ডল | রাজবাড়ী টেলিগ্রাফ / ৫৩ বার পড়া হয়েছে
সর্বশেষ আপডেট : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

0Shares

স্টাফ রিপোর্টারঃ

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে মঙ্গলবার সকাল থেকেই যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। বৈরী আবহাওয়া, অতিরিক্ত যানবাহনের চাপ, ফেরি কম ও ঘাট স্বল্পতার জন্য এই সারি বলছে ঘাট কতৃপক্ষ।

রোববার (১৪ নভেম্বর) ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের প্রায় ৪ কিলোমিটার এলাকায় পারের অপেক্ষায় রয়েছে বিভিন্ন যাত্রীবাহি বাস ও পণ‍্যবাহি ট্রাক।

অপরদিকে দৌলতদিয়া ঘাট থেকে ১৪ কি.মি. দূরে গোয়ালন্দ মোড়ে আরো ২ কি.মি. জুরে রয়েছে পণ্যবাহী ট্রাকের সিরিয়াল।প্রতিটা পণ্যবাহী ট্রাককে ১-৩ দিন ও যাত্রীবাহী বাসগুলোকে ৮ থেকে ১০ ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে ফেরি পেতে।

আটকে থাকা গাড়িচালক, সহকারী ও বাসের যাত্রীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘ যানজটের কারণে অনেকসময় পণ্যবাহী গাড়ির চালক ও সহকারীরা গাড়ির ভেতরেই ঘুমিয়ে পড়ছেন।

চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকামুখী গাড়িগুলো ফেরিঘাটের দিকে এক কিলোমিটার রাস্তা যেতে ৬-৮ ঘণ্টার বেশি সময় লাগছে। মহাসড়কের পাশে খাওয়াদাওয়া ও টয়লেটের কোনো ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়ছেন তাঁরা। গাড়ি ছেড়ে বাইরে অন্য কোথাও যেতেও পারছেন না বলে জানান তাঁরা।

খড় বোঝাই ট্রাক নিয়ে ফরিদপুর থেকে ঢাকা যাচ্ছিলেন চালক মো. আলি আকবার । তিনি শুক্রবার রাত ১০টার দিকে গোয়ালন্দ মোড়ে আসেন। সেখান থেকে ঘাট এলাকায় রোববার ভোরে এসে দুপুর একটায় তিনি ঘাট থেকে প্রায় দুই কিলোমিটার দূরে ছিলেন। অর্থাৎ, প্রায় ১দিন ১৬ ঘণ্টা সিরিয়ালে থেকেও ফেরির দেখা পাননি তিনি। এখনও ফেরি পেতে আরো একদিন লাগবে বলে জানান ওই ট্রাকচালক।

যশোর থেকে ঢাকা গামী ট্রাকের চালক রিয়াজ শেখ জানান, শনিবার দিবাগত রাত ২ টায় ঘাট এলাকায় আসেন তিনি। প্রায় ১০ ঘণ্টায় তিনি ঘাট এলাকার ক্যানাল ঘাটের সামনে পর্যন্ত পৌঁছেছেন। তিনি বলেন, ‘এটা কোনো ব্যবস্থা হলো! এখন আর কুলাতে পারছি না। ফেরিতে উঠতে আর কয় ঘণ্টা সময় লাগবে সেটাই ভাবছি। আমার পেছনে আরও কয়েক শ ট্রাক-কাভার্ড ভ্যান আটকায় আছে। দেখছি যাত্রীবাহী গাড়ির সঙ্গে আমাদের মত কিছু অপচনশীল গাড়িও যাচ্ছে। তারা টাকা দিতে পারে দেখেই হয়তো যেতে পারে। কর্তৃপক্ষের উচিত জরুরি পণ্যের পাশাপাশি কিছু পণ্যবাহী গাড়িও ফেরিতে ওঠার সুযোগ দেওয়া।’

পুর্বাশা পরিবহনের দৌলতদিয়া ঘাট সম্রাট খান বলেন, প্রতিদিন সকাল থেকেই পরিবহনের সাথে ট্রাক দেওয়া হয়। কিন্তু তা নিয়মের মধ্যে পরে না। পরিবহনের সাথে একমাত্র জরুরি সেবার গাড়ি গুলোই যেতে পারে, কিন্তু তা হয় না। দক্ষিণ–পশ্চিমাঞ্চল থেকে দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন আসতে থাকে।আবার বিকেলের দিকে কাঁচা সবজির গাড়ির চাপ বাড়তে শুরু করে। এ কারণে সন্ধ্যা থেকে ঘাটে চাপ আরো বাড়তে শুরু করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. জামাল হোসেন বলেন, দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে মোট ১৬টি ফেরি চলাচল করছে। থেমে থেমে বৃষ্টি হওয়ার কারনে আনলোড পয়েন্ট পিচ্ছিল হয়ে গাড়ি উঠা নামা সমস্যা হচ্ছে। অনেক সময় পণ্যবাহী ট্রাক উঠতে গিয়ে ব্যার্থ হচ্ছে। ৫ টি ঘাটের মধ্যে ৩ নম্বর ঘাট বড় করা হলেও পানি কমে যাওয়ায় অপসারণ করে ৮ নং ঘাট করা হবে দ্রুতই। তাতে ফেরি চলাচল বৃদ্ধি পাবে এবং যানযট কিছুটা হলেও কমবে। আবার বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ব্যবহার করায় গাড়ির বাড়তি চাপ পড়ছে।

Facebook Comments


এ জাতীয় আরো খবর
NayaTest.jpg